১৩ ও সি-কে বদলি কমিশনের  | সারদাকাণ্ডে অভিযুক্ত কীভাবে প্রার্থী, কমিশনকে দেখতে বললো বামফ্রন্ট  | অভিযোগ করলেন বিমান বসু অবাধ ভোটে বাধা দিতে ষড়যন্ত্র করছেন মুখ্যমন্ত্রী  | মোদীর মধ্যে হিটলারের ছায়া দেখছেন পাওয়ার  | ষষ্ঠ দফার প্রচার শেষ, ভোট কাল  | সন্ত্রাস কবলিত নাটাবাড়ির গ্রামে বামফ্রন্টের প্রতিনিধি দল  | তৃণমূল সন্ত্রাস বন্ধের দাবিতে দিনহাটায় বামফ্রন্টের ডেপুটেশন  | বর্ণময় মিছিল করে মনোনয়ন দিলেন কৃষ্ণনগর, রানাঘাটের দুই বামফ্রন্ট প্রার্থী  | তৃণমূলের অপশাসনের বিরুদ্ধে লালঝাণ্ডার মিছিল নিয়ে পূর্ব মেদিনীপুরের দুই বামফ্রন্ট প্রার্থী মঙ্গলবার মনোনয়ন জমা দিলেন  | পশ্চিমবঙ্গে গণতন্ত্রের কন্ঠরোধ করছে তৃণমূল, বললেন মানিক সরকার

আজকের দিনে



 

ছবির খাতা

জনতার ব্রিগেড

আরো ছবি

ভিডিও গ্যালারি

Video

শ্রদ্ধাঞ্জলি

আন্তর্জাতিক

 

লোকসভা নির্বাচন ২০১৪

আপনার রায়

গরিবের পাশে থেকেছে বামফ্রন্টই

হ্যাঁ
না
জানি না
 

ই-পেপার

Back Previous Pageমতামত

মানুষকে নিয়ে অধিকার রক্ষার লড়াইয়ে
নামার এটাই উপযুক্ত সময় : মিশ্র

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া, ২২শে আগস্ট — শাসকশ্রেণী ভয় পেয়ে যখন গণতন্ত্রের পতাকাকে ভূলুণ্ঠিত করে, তখন বামপন্থীরাই সেই পতাকাকে উর্ধ্বে তুলে ধরে। অতীতে আমাদের দেশে এই ঘটনা ঘটেছে। বর্তমানে এরাজ্যে গণতন্ত্র আক্রান্ত। আক্রান্ত নির্বাচিত গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলি। মানুষকে সঙ্গে নিয়ে অধিকার রক্ষার লড়াইয়ে নামার এটাই উপযুক্ত সময়। যুবরাই এই কাজ করতে পারে। বুধবার সিমলা পাল কমিউনিটি হলে ‘‘আক্রান্ত গণতন্ত্র, স্বৈরচারের পদধ্বণি’ শীর্ষক এক আলোচনাসভায় একথা বলেন সি পি আই (এম) পলিট ব্যুরোর সদস্য ও বিধানসভায় বিরোধীদলের নেতা ডাঃ সূর্যকান্ত মিশ্র। ডি ওয়াই এফ আই-এর ১৬তম রাজ্য সম্মেলনকে সামনে রেখে এই আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, আগামী ২৬শে আগস্ট থেকে ২৯শে আগস্ট বাঁকুড়া শহরে অনুষ্ঠিত হতে চলেছে ডি ওয়াই এফ আই-র রাজ্য সম্মেলন।

আ‍‌লোচনাসভায় সিমলাপাল রাইপুর, সারেঙ্গা, তালডাংরা এলাকা থেকে অসংখ্য মানুষ উপস্থিত হয়েছিলেন। সিমলাপাল কমিউনিটি হল উপচে গিয়েছিলো মানুষের উপস্থিতিতে। সভায় সূর্যকান্ত মিশ্র বলেন, পশ্চিবাংলায় আজ গণতন্ত্র আক্ষরিক অর্থেই আক্রান্ত। পঞ্চায়েতকে কাজ করতে দেওয়া হচ্ছে না। সমবায় সমিতিগুলিতে প্রশাসক বসিয়ে দেওয়া হয়েছে। জোর করে স্কুল পরিচালন কমিটি দখল করা হচ্ছে। হুমকি দেওয়া হচ্ছে সর্বত্র। প্রতিদিন মহিলাদের উপর অত্যাচার বাড়ছে। বাড়ছে ধর্ষণ। কেউই নিরাপদ নয়। এমনকি পুলিসও নিরাপদ নয়। ধর্ষণের তদন্তে নেমে সত্য উদ্ঘাটন করায় পুলিসের উপরও কোপ পড়ছে। তিনি বলেন, খালি বামপন্থীদের উপর যে আক্রমণ হচ্ছে তা নয়। তৃণমূল তৃণমূলকে মারছে। মিশ্র জানান, যেদিন পাত্রসায়রে কমরেড লিয়াকৎ মিদ্যা খুন হলেন খুন করলো তৃণমূলীরা। আর সেদিনই ভাঙড়ে তৃণমূলের হাতে তৃণমূলকর্মী খুন হলো। আক্রান্ত হচ্ছে কংগ্রেসের লোকজনও। জরুরী অবস্থার সময়ও এ জিনিস দেখা গিয়েছিলো। তিনি জানান, ৭০-এর দশকের অত্যাচার দেখে মানুষ ৭৭ সালে বামফ্রন্টকে নিয়ে এসেছিলো। ৩৪ বছর রেখেছিলো। মানুষই শ্রেষ্ঠ বিচারক। তিনি জানান, তৃণমূল কংগ্রেসের সাধারণ সমর্থক কর্মীদের কাছেও যান। প্রকৃত ঘটনা তুলে ধরুন। কাউকে দুরে সরিয়ে দেবেন না। এটাই উপযুক্ত সময় যখন মানুষের কাছে আরও বেশি করে বস্তুনিষ্ট তথ্য তুলে ধরা যাবে। যুবদেরই এই দায়িত্ব তিনি হবে। এদিনের আলোচনাসভায় সি পি আই (এম) বাঁকুড়া জেলাশাসক অমিয় পাত্র বলেন, ৭৭ সালের পর থেকে মানুষ প্রকৃত গণতন্ত্রের স্বাদ পেয়েছেন। সেই গণতন্ত্র আক্রান্ত। তিনি বলেন, আগামী ২৬শে আগস্ট বাঁকুড়া তামালিবাঁধ ময়দানে সমাবেশ হবে। সেই সমাবেশকে সর্বাত্মক করে তুলতে হবে। তার জন্য সর্বাত্মক প্রস্তুতি নিতে হবে। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের জেলাসম্পাদক শুভাশিস বিশ্বাস।

মতামত
এই খবরটি সম্পর্কে আপনার মতামত
 

আমাদের এই খবরটি সম্পর্কে আপনার মতামত পেলে বাধিত থাকব। তবে যথাযথ যাচাই না করে ২৪ঘন্টার আগে আপনার মতামত ওয়েবসাইটে দেখা যাবে না।

Top
 
Name
Email
Comment
For verification please enter the security code below