অনেক বিড়ম্বনার পর আজ কলকাতা লিগে নামছে মোহনবাগান

নিজস্ব প্রতিনিধি

কলকাতা, ১৪ই সেপ্টেম্বর— তৈরি মোহনবাগান। প্রস্তুত ফেডারেশন কাপের জন্য। তবে শুরুটা হবে কলকাতা লিগের ম্যাচ দিয়েই।

টোলগে এবং ফুটবলার সমস্যায় কলকাতা লিগের শুরুর দুটি ম্যাচে খেলেনি। তাই শনিবার পশ্চিমবঙ্গ পুলিসের বিরুদ্ধে কলকাতা লিগের প্রথম ম্যাচে নামবে মোহনবাগান। ক্লাবকর্তা বা ফুটবলার সকলেই বলবেন ‘আমরা এয়ারলাইন্স ফুটবলের সেমি ফাইনাল জিতেছি। জম্মুকাশ্মীরে গিয়ে দুটি প্রীতি ম্যাচও খেলেছি।’ কিন্তু কলকাতা ফুটবলের অতীত ঐতিহ্যের অন্যতম ধারক ও বাহক মোহনবাগান। কলকাতা লিগের প্রথম ম্যাচ খেলবে প্রবীণদের কাছে এটাই চরম উত্তেজনার। পেশাদারিত্বের দৌলতে সেই আবেগ উপেক্ষিত হলেও, ফেলে দেওয়ার নয়।

চোট আঘাতে মোহনবাগান কিছুটা কোন ঠাসা। তবে জয় ছিনিয়ে আনার দুই কারিগর সচল। অধিনায়ক ওডাফা ওকোলি, এবং টোলগে ওজবে। জাতীয় শিবির থেকে ফিরে আসায় রহিম নবি, জুয়েল রাজা, নির্মল ছেত্রীকেও খেলাবেন কোচ সন্তোষ। যদিও প্রথম এগারোয় থাকছে না টোলগে এবং নবি। শুরুর এগারোয় থাকবে ওডাফা এবং দীপেন্দু জুটি। পশ্চিমবঙ্গ পুলিসের বিরুদ্ধে ফেডারেশন কাপের প্রস্তুতি ম্যাচ হিসেবেই খেলবে ওডাফারা। বিকেলে মোহনবাগানেরই একটি অনুষ্ঠানে টোলগে ওজবে জানান, ‘আগামীকালের ম্যাচের জন্য দল মানসিকভাবে তৈরি।’ অধিনায়ক মোহনবাগানের সভ্য সমর্থকদের আশ্বস্ত করছেন। মোহনবাগানের জার্সি উদ্বোধনী অনুষ্ঠানে ওডাফা জানান, ‘আমরা পুরোদস্তুর খেলার জন্য তৈরি। আমাদের দল ভালো। ভালো বিদেশী রয়েছে। আশা করছি আমরা চ্যাম্পিয়ন হবোই।’ ভারতে আসার পর সব ট্রফি জিতলেও, ফেডারেশন কাপ এখনও অধরাই। আর গ্রুপের প্রথম ম্যাচেই মোহনবাগান মুখোমুখি হবে গ্রুপ বি’য়ের সবথেকে কঠিন প্রতিপক্ষ এবং ওডাফার প্রাক্তন দল গোয়ার চার্চিল ব্রাদার্সের বিরুদ্ধে। চার্চিলের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলায় পরোক্ষে উপকৃত হচ্ছে বলেই মত সবুজমেরুন অধিনায়কের। ওডাফার কথায়, ‘ভালো হয়েছে প্রথমেই আমার পুরানো চেনা দল চার্চিলের বিরুদ্ধে খেলা পড়েছে। আমরাও বিশ্বাসী যে ওদের হারাতে পারবো। তবে আমাদের গ্রুপ অত্যন্ত কঠিন।’

কলকাতা লিগে অন্যসব দলের থেকে পিছিয়ে রয়েছে ওডাফা, নবিরা। দু’ম্যাচ না খেলে বিপক্ষের খাতায় পয়েন্ট তুলে দিয়েছে তারা। তাই লিগের লড়াইয়ে ফিরে আসতে হলে জয় ছাড়া আর কোনো রাস্তা নেই। সে কথা স্বীকার করছেন টোলগেও। নেহরু কাপ জয়ী দলের সদস্য নির্মল ছেত্রী, রহিম নবি এবং জুয়েল রাজাদের সংবর্ধনা দেয় সবুজমেরুন ক্লাব। সেই মঞ্চেই টোলগে জানান, ‘আমরা প্রাক মরসুমে অনেক প্রস্তুতি ম্যাচ খেলেছি। যার বিরুদ্ধেই ম্যাচ পড়ুক না কেন আমরা সেরাটাই দেবো।’ নতুন স্পনসরের নতুন জার্সি পরেই লিগ যাত্রা শুরু করবে মোহনবাগান।

নয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট— আজই এসপ্ল্যানেড এলাহাবাদ শাখায় হেমন্ত ডোরার অফিসে গিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুললেন মোহনবাগান এবং ভবানীপুরের ফুটবলাররা। শুক্রবার দুপুরেই নয়া অ্যাকাউন্ট খুলতে যান ওডাফা ওকোলি, শিল্টন পাল, রাকেশ মাসি, ডেনসন দেবদাসরা। সঙ্গে ছিলেন সস্ত্রীক ব্যারেটো ও ভবানীপুরের ফুটবলাররা।

Featured Posts

Advertisement