বিপন্ন পরিবেশ রক্ষায় প্রচারে সবুজ শিক্ষক

অলক বিশ্বাস   ৩০শে মে , ২০১১

গোবরডাঙা, ২৯শে মে— পরিবেশ বিপন্নতায় চেতনার স্বপ্নে বিভোর, পরিবেশ বন্ধু । তাই কারণে অকারণে বারবার ছুটে যান মানুষের কাছে। মানুষের দাপটেই নষ্ট হচ্ছে আমাদের চারপাশ । ধ্বংস হতে বসা গাছ-গাছালি, অনাবিল প্রকৃতির সেই হাসি যা হারিয়ে যাচ্ছে, তা নিয়েই অন্য অনেকের মতোই পথে নেমেছেন হার না মানা মানসিকতার এক উদ্দমী যুবক। পেশায় শিক্ষক। বাংলা পড়ান। আর সেই সুবাদে ছাত্র, অভিভাবকদের আরও কাছাকাছি আসার সুযোগ এসেছে। প্রথম থেকেই তিনি চেয়েছিলেন কাজে লাগাতে । পেরেছেনও। অনেকটা হেঁটেছেন বলেই সামাজিক এই আন্দোলনে সাথী হিসাবে পেয়েছেন সাধারণ মানুষকে। তাই আরও এগিয়ে যেতে চান তিনি।

অরিন্দম দে। বারাসত নবপল্লী বয়েজ হাইস্কুলে শিক্ষকতা করেন। আবার নাট্যকর্মী হিসাবেও তাঁর পরিচিতি নেহাৎ কম নয়। ‘গোবরডাঙা নকসা’র নিয়মিত শিল্পী। পরিবেশ সচতনতায় এহেন মানুষটির প্রধান হাতিয়ার একটি সাইকেল। তাতেই প্রকৃতিকে রক্ষা করার আরজি জানিয়ে সেঁটে দিয়েছেন একাধিক স্লোগান। যেখানে যখনই সময় পান পরিবেশ রক্ষার আবেদন জানান। পরিচিত সবাই জানেনও সেকথা। চলার পথে সুযোগ পেলেই তাই একটু প্রচার সেরে নেন। ট্যাবলো সাইকেলটি তাই সব সময়ের সঙ্গী।

তিনি জানেন , সামাজিক চেতনার হাজার দরজা তাঁর একার পক্ষে খোলা সম্ভব নয়। সে কারণে সকলকে এগিয়ে আসার অনুরোধ জানিয়েছেন। আজকের পৃথিবীর দূষণে আক্রান্ত সব প্রাণীকুল। তাকে রক্ষা করতে হলে উদ্যোগ, প্রচার ছাড়া বিকল্প কি ! উত্তর ২৪ পরগনার গোবরডাঙা শহরের দে পাড়ার বাসিন্দা এই মানুষটির উদ্যোগেই গড়ে উঠেছে এষণা বিজ্ঞান মঞ্চ। যাকে হাতিয়ার করে কুসংস্কার-বিরোধী আন্দোলন শক্তিশালী হচ্ছে । চলছে দূষণ থেকে বাঁচতে পলিপ্যাক বর্জনের প্রচার। বাজার ,দোকান সর্বত্রই মানুষের কাছে দলবেঁধে তাঁরা জানান, মাটির দূষণরোধে, ড্রেনেজ ব্যবস্থাকে সচল রাখতে পলিপ্যাক থেকে দূরে থাকুন। অন্যকেও সতর্ক করুন। আগামী প্রজন্মের জন্য যা খুব জরুরী। ব্যবসায়ীদের কাছেও এই সংগঠনের আবেদন, পলিপ্যাকে পণ্য দেবেন না।

পরিবেশ বন্ধু শিক্ষক এই বিপন্নতার সময়ে সরকারী উদ্যোগের পাশাপাশি পৌরসভা, গ্রাম পঞ্চায়েত, ক্লাব স্তর থেকেও উদ্যোগ নেওয়ার কথা বলেন। কারণ এই সব প্রতিষ্ঠানগুলির ভূমিকা অনেক। বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে মঙ্গলবার বারাসত শহরে সাইকেল প্রচার অভিযান হবে। স্লোগান, প্রকৃতির ভারসাম্য রক্ষায় কোন অজুহাত নয়, একটু ভাবুন। যতই দিন যাচ্ছে অনেক নতুন নতুন মানুষ তাঁর প্রচারাভিযানে আকৃষ্ট হয়ে যুক্ত হয়ে পড়ছেন এই সামাজিক আন্দোলনে। এই আন্দোলন আরও ছড়িয়ে পড়ুক। সর্বত্রই।

Current Affairs

Featured Posts

Advertisement