সরকারি দামে কৃষকদের কাছ থেকে
ধান কেনার দাবিতে বিক্ষোভ-সভা

নিজস্ব সংবাদদাতা

সিঙ্গুর, ১১ জানুয়ারি— বামপন্থী গণসংগঠনগুলির যুক্তমঞ্চ বি পি এম ও-র ডাকে সভা হলো বুধবার। অবিলম্বে কৃষকের কাছ থেকে সরকারি দামে ধান কেনা এবং সিঙ্গুর থানা এল এস পি এ কো –অপারেটিভ মার্কেটিং সোসাইটিতে রেশনের খাদ্য সামগ্রী নিয়ে দুর্নীতির দায়ে অভিযুক্তদের গ্রেপ্তার করা ও সিঙ্গুরের অধিগৃহীত জমিকে চাষের উপযোগী করে কৃষকদের ফেরত দেওয়া ইত্যাদি ১১দফা দাবিতে সিঙ্গুর বি ডি ও-র কাছে ডেপুটেশন দেওয়া হয়। পাশাপাশি বিডিও অফিসের সামনে মানুষের বিক্ষোভ সভা হয়। বক্তব্য রাখেন আব্দুল হাই, প্রভাত ব্যানার্জি, সুষমা ভৌমিক, সুমন মাল, ও শ্যামল ব্যানার্জি প্রমুখ।

আব্দুল হাই বলেন, সিঙ্গুরের শিল্পের জমিতে ফসল ফলছে বলে নানা গল্প ফাঁদা হচ্ছে। কিন্তু প্রকৃত ঘটনা তা নয়। জমি চাষবাসের অনুপোযোগী হয়ে পড়ে রয়েছে। অবিলম্বে ঐ জমিকে চাষের উপযুক্ত করে কৃষকের হাতে তুলে দিতে হবে। সভা পরিচালনা করেন গোপাল নায়েক।

এদিকে, বিভিন্ন দাবিদাওয়া সংবলিত স্মারকলিপি নিয়ে বিডিও–র কাছে ডেপুটেশন দেন পাঁচকড়ি দাস, সৌমিত্র চ্যাটার্জি,মিতালি চ্যাটার্জি,শিশির সোম, যুধিষ্ঠির মণ্ডল, মিনহাজ আহমেদ ও দেবাশিস চ্যাটার্জিকে নিয়ে এক প্রতিনিধিদল। অন্যান্য দাবিগুলির মধ্যে ছিল— সকলের জন্য খাদ্য সুরক্ষার ব্যবস্থা করা, সমকাজে সমবেতন ব্লকজুড়ে কার্যকর করা, সামাজিক সুরক্ষা প্রকল্প রূপায়ণে আমলাতান্ত্রিক জটিলতা বন্ধ করে উপভোক্তাদের প্রতি বঞ্চনা দূর করা, প্রধানমন্ত্রী যোজনায় প্রকৃত গরিব ও গৃহহীন মানুষদের এই প্রকল্পের সুযোগ পৌঁছে দেওয়া, ১০০ দিনের কাজে দুর্নীতি বন্ধ করা ইত্যাদি। ডেপুটেশনের পর বিস্তারিত জানান সৌমিত্র চ্যাটার্জি। এরপর সিঙ্গুর বাজারে বড় মিছিল হয়।