মহানন্দা নদীর ওপর পঞ্চম সেতুর
নির্মাণ কাজ দ্রুত শেষ করার দাবি

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি, ১১ই জানুয়ারি — মহানন্দা নদীর ওপর পঞ্চম সেতু নির্মাণের কাজ দ্রুত শেষ করার দাবি ক্রমশই জোরালো হয়ে উঠছে। নদীর পশ্চিম প্রান্তের বিনয়কৃষ্ণ পল্লী, বি টি রণদিভে কলোনি, কলা বাগান, অনিল নগর, শান্তিময় পাড়া, পতিরাম তিরঙ্গা মোড়সহ বিস্তীর্ণ এলাকার মানুষ দ্রুত সেতুটির কাজ শেষ করার দাবি তুলেছেন।

উল্লেখ্য, বিগত বামফ্রন্ট সরকারের আমলে মহানন্দা নদীর উপর চারটি সেতু নির্মাণ করা হয়। এক সময় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল যেতে অনেকটা পথ ঘুরে যেতে হতো। তৃতীয় মহানন্দা সেতু নির্মাণের মধ্য দিয়ে সেই সমস্যার সমাধান হয়। সেই সময়ই দাবি ওঠে মহানন্দা নদীর দুই প্রান্তের মধ্যে দ্রুত যোগাযোগ স্থাপনের উদ্দেশ্যে চতুর্থ ও পঞ্চম মহানন্দা সেতু নির্মাণের। মানুষের এই দাবিকে মর্যাদা দিয়ে অশোক ভট্টাচার্য এস জে ডি এ বোর্ডের চেয়ারম্যান থাকাকালীন চতুর্থ মহানন্দা সেতু নির্মাণের কাজ শুরু হয়। প্রায় একশো শতাংশ কাজ শেষ হয়ে যায় সেই সময়ই। কিন্তু নির্বাচনের দিন ঘোষণা হয়ে যাওয়ায় সেতুটি উদ্বোধন করা যায়নি। চতুর্থ সেতু নির্মাণের কাজ চলাকালীন পঞ্চম সেতু নির্মাণের শিলান্যাস হয় ও কাজও শুরু হয়ে যায়। কিন্তু বর্তমান এস জে ডি এ বোর্ড অনেক টালবাহানার পর তাদের সময়কালে প্রায় তিনবছরের মাথায় চতুর্থ সেতুটি চালু করে। কিন্তু পঞ্চম সেতুর কাজ আজও অসম্পূর্ণ অবস্থায় পড়ে রয়েছে। সম্প্রতি শিলিগুড়ির মেয়র ও বিধায়ক এস জে ডি এ-র চেয়ারম্যানকে চিঠি দিয়ে অর্ধ সমাপ্ত পঞ্চম মহানন্দা সেতুর কাজ দ্রুত শেষ করা ও চতুর্থ মহানন্দা সেতুর ৪নং ওয়ার্ড এলাকায় সেতু সংলগ্ন রাস্তার উন্নতি বা সংস্কারের প্রস্তাব দিয়েছেন।

মহানন্দা নদীর পারে মাটিগাড়া ব্লকের পতিরামজোতকে কেন্দ্র করে কয়েক হাজার মানুষের বাস। রুজি রোজগারের জন্য যেমন বহু মানুষ অন্য পাড়ে আসেন, তেমনি বহু ছাত্রছাত্রী এ পাড়ের স্কুলগুলিতে পড়তে আসে। বর্ষার সময় নদীতে খুব একটা জল থাকে না। তবু পাহাড়ি নদীতে ঝুঁকি থেকেই যায়। ছাত্রছাত্রীদের অনেক সময়েই বিপদের মুখে পড়তে হয়। বর্ষার সময় অনেক ঘুরপথে যাতায়াত করতে হয়। সমস্ত দিক থেকেই পতিরামজোত এলাকার মানুষ শিলিগুড়ি শহরের উপর নির্ভরশীল। তাই বর্ষার আগেই ওই এলাকার মানুষ বিগত এস জে ডি এ বোর্ডের সময়কালে শুরু হওয়া পঞ্চম সেতু নির্মাণের কাজ দ্রুত শেষ করার দাবি তুলেছেন।

Current Affairs

Featured Posts

Advertisement