ত্রিফলা আক্রমণে মন মরগ্যানের

নিজস্ব প্রতিনিধি

কলকাতা, ১১ই জানুয়ারি — প্রস্তুতি তখন শেষ, সল্টলেক সেন্ট্রাল পার্কে ফটোসেশন চলছে ইস্টবেঙ্গল দলের। সবাই দাঁড়িয়ে পড়েছেন ছবি তুলতে, কিন্তু একজনকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তিনি সেইসময় কাছের সি এ ব্লকের ফ্ল্যাটে জার্সি আনতে গিয়েছেন। দলের সকলের জার্সি রয়েছে, কিন্তু ওয়েডসনের নেই। তিনি উদভ্রান্তের মতো গাড়ি নিয়ে জার্সি আনতে ছুটলেন। ওয়েডসন মাঠের বাইরে যেমন দিকভ্রান্ত, তেমনি তাঁকে নিয়ে কোচ ট্রেভর জেমস মরগ্যানও দ্বিধায় রয়েছেন। ওয়েডসনকে কী ওঁর পছন্দের পজিশন রাইট উইংয়ে খেলাবেন? প্রশ্ন শুনে লাল হলুদের বিদেশি কোচ বলেছেন, হতে পারে। অনেককিছু ভেবে রেখেছি, দেখা যাক। গত ম্যাচে আইজলের বিপক্ষে শেষ দু’মিনিট আগের গোলে মানরক্ষা হয়েছে মরগ্যানের দলের। ওই ম্যাচে দেখা গিয়েছে ওয়েডসন তেমন সুবিধে করতে পারেননি। ধানমন্ডিতে অবশ্য ওয়েডসন রাইট উইংয়ে খেলে কোনাকুনি একটা পাস বাড়াতেন, আর তা থেকে বল জালে রাখতেন তাঁর প্রিয় বন্ধু সোনি নর্ডি। যিনি আবার বৃহস্পতিবার শহরে আসার পর থেকে মিডিয়ার দ্বৈরথ শুরু হয়ে যাবে সোনি-ওয়েডসনের মধ্যে।

তিন বিদেশি এসে দলের সঙ্গে প্র্যাকটিস করছেন। চতুর্থ বিদেশি আমিরভ কবে আসবেন কোচও জানেন না। ওয়েডসন-বুকেন্যা-উইলিস প্লাজা, তিন বিদেশি এসে যাওয়ার পরেও স্ট্রাইকার হিসেবে নেওয়া হয়েছে রবিন সিংকে। যাঁকে প্রথম দিনের অনুশীলনে দেখে কোচ মরগ্যান বেশ স্বস্তিতে। বলেছেনও, রবিনকে দেখে মনে হয়েছে ফিট রয়েছে, ওকে আমাদের কাজে লাগবে। অতীতে রবিন-টোলগের সঙ্গে মরগ্যানের অশান্তি ঘিরে নানা কথা। রবিন লাল হলুদে ফিরেও বেশ আত্মবিশ্বাসী। তবে তিনি এবার ইস্টবেঙ্গলে তাঁর পছন্দের ২৩নম্বর জার্সি পাচ্ছেন না। তাঁর জার্সি পেয়েছেন জাইরু, আর রবিনকে নিতে হচ্ছে ২৪নম্বর জার্সি।

লাল হলুদ কোচ ডি এস কে শিবাজিয়ান্স ও চার্চিল ব্রাদার্সের বিপক্ষে দুটি অ্যাওয়ে ম্যাচ থেকে পুরো ছয় পয়েন্ট চান। এবার ক্ষেত্রবিশেষে দলের ছকেও পরিবর্তন আনতে চাইছেন। আক্রমণে প্লাজা, রবিন, হাউকিপ ও কিরঘিজিস্তানের বিদেশি এলে নতুন কিছু ভাবতে পারতেন। তারপরেও লাল হলুদ প্রস্তুতি দেখলে মনে হয় এতো নামী ফুটবলারদের কিভাবে ব্যবহার করবেন কোচ। দু’ভাগে দলকে খেলিয়ে মরগ্যান দেখে নিতে চেয়েছেন কাদের দলে স্থান দেবেন শেষমেশ। তারমধ্যে দেখা যায় দিব্যেন্দু সরকার খানিক চোট পেয়েছেন। বৃহস্পতিবার দল সকালেই উড়ে যাচ্ছে পুনে, শনিবার ম্যাচ শিবাজিয়ান্সের সঙ্গে।