পূর্বস্থলীর নরকঙ্কাল পাচার কাণ্ডে
মূল অভিযুক্তের পুলিশ হেপাজত

নিজস্ব সংবাদদাতা

পূর্বস্থলী, ২০শে মার্চ-- পূর্বস্থলীর নরকঙ্কাল পাচার কাণ্ডে ধৃত চার অভিযুক্তকে সোমবার আদালতে হাজির করে পুলিশ। তাদের পক্ষ থেকে আইনজীবী অভিযুক্তদের ১৫দিনের পুলিশ হেপাজত চায়। কালনা অতিরিক্ত বিচার বিভাগীয় বিচারক ডালিয়া ভট্টাচার্য মূল অভিযুক্ত নকুল চৌধুরিকে ১০দিনের পুলিশ হেপাজতের নির্দেশ দেন। ধৃত অপর তিন অভিযুক্ত তাপস পালের মা যমুনা পাল, স্ত্রী রেখা পাল ও তাপসের দিদি মিঠু দে, এই তিনজনের ১০দিনের জেল হেপাজত দেওয়া হয়। তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২০১, ২৯৭, ৩৭৯ ধারায় মামলা রুজু করেছে পূর্বস্থলী থানার পুলিশ।

রবিবার গোপন সূত্রে খবর পেয়ে মহকুমাশাসক নীতিন সিংহানিয়া, মহকুমা পুলিশ আধিকারিক প্রিয়ব্রত রায় ও পূর্বস্থলী থানার নেতৃত্বে বিশাল পুলিশ বাহিনী নন্দন কলোনির বাড়ি বাড়ি তল্লাশি চালায়। পুলিশ আসার খবর পেয়ে তৃণমূলনেতা তাপস পাল, মনোজ পাল ও রাজু পাল পালিয়ে যায়। রাতেই তাপস ও মনোজের ঘর থেকে কাপড় ও কাগজে জড়ানো প্যাকেট থেকে নরকঙ্কালগুলি উদ্ধার করে পুলিশ। পুলিশের এক তদন্তকারী অফিসার জানান, এই ডেরা থেকে নিয়মিত কলকাতায় নরকঙ্কাল পাচার করা হয়। এই ঘটনায় ধৃত চারজনকে জেরা করে পাচারচক্রের সাথে জড়িত ১৬জনের নাম জানতে পেরেছে পুলিশ।

পূর্বস্থলীর বিস্তীর্ণ এলাকায় নরকঙ্কাল পাচারের চক্র বহু দিন থেকেই সক্রিয়। ইতিপূর্বে, ২০০৭ সালের ২৩শে এপ্রিল নরকঙ্কাল পাচারকারী তৃণমূলনেতা মুক্তি বিশ্বাসের বাড়ি থেকে ৫০টি নরকঙ্কাল উদ্ধার করেছিল পুলিশ। ঐ ঘটনায় তদন্তকারী পুলিশ আরও ৬জনকে গ্রেপ্তার করে। ৫০টি গোপন ডেরা, যেখানে নরকঙ্কাল প্রসেসিং হয় তারও হদিশ পেয়েছিল পুলিশ।

তারপর এই অমানবিক কাজ বেশ কিছুদিন বন্ধ ছিল। সোমবার ৪জন গ্রেপ্তার হওয়ার পর প্রমাণ হলো নরকঙ্কাল পাচারচক্র ফের সক্রিয় হয়ে উঠেছে। পুলিশ ধৃতদের জেরা করে জানতে পেরেছে প্রতিটি কঙ্কাল ১২-১৩হাজার টাকায় বিক্রি হয়। বিদেশে পাচার করতে পারলে মোটা টাকা আয় হয়। সম্প্রতি পূর্বস্থলী এলাকার মর্গ, কবরস্থান, নদী থেকে মৃতদেহ সংগ্রহ করার ঘটনা মানুষের নজরে এসেছে। নদীতে ভেসে আসা বেওয়ারিশ লাস ভোলাডাঙার গোপন ডেরা থেকে উদ্ধার করা হয়। নদীয়ার চর চাকুন্দি গ্রামেও নরকঙ্কাল তৈরি হয়ে আসতো পূর্বস্থলীর তৃণমূলনেতার বাড়িতে। মহকুমাশাসক বলেন, এই অমানবিক কাজ কালনায় চলতে দেওয়া হবে না।

Current Affairs

Featured Posts

Advertisement