৬০০০ কর্মী ছাঁটাইয়ের
পথে কগনিজেন্ট

বেঙ্গালুরু, ২০শে মার্চ— বড় ছাঁটাইয়ের পথে চলেছে নামী তথ্য প্রযুক্তি সংস্থা কগনিজেন্ট। এবারে অন্তত ৬,০০০ কর্মীকে ছাঁটাই করতে চলেছে সংস্থা। এর অর্থ, মোট শ্রমশক্তির ২.৩ শতাংশ।

নাসদাকের তালিকাভুক্ত কগনিজেন্টে কর্মী সংখ্যা গত বছর ডিসেম্বরের ৩১ তারিখ পর্যন্ত ছিল ২ লক্ষ ৬০ হাজার। এর মধ্যে, ৭২ শতাংশ, সংখ্যায় ১ লক্ষ ৮৮ হাজার ছিল ভারতে। এই ছাঁটাইয়ের প্রভাব ভারতে কর্মরতদের উপর কতটা পড়বে কিংবা কোন কোন স্তরে পড়বে, তা নির্দিষ্ট করে জানানো হয়নি।

সংস্থার বার্ষিক কাজকর্ম-খতিয়ানের উপর নির্ভর করে গড়ে ১ শতাংশ করে প্রতি বছরই কর্মী ছাঁটাই করে থাকে কগনিজেন্ট। তবে এবারে ছাঁটাইয়ের এই হার অনেক বেশি। সাম্প্রতিক সময়ে সবচেয়ে চ্যালেঞ্জের মধ্যে সংস্থা কাটিয়েছে গত বছর। বহু বছর দুই-অঙ্কে থাকার পর বৃদ্ধির হার নেমে এসেছে এক অঙ্কে, ৮.৬ শতাংশে।

যদিও, সংস্থার মুখপাত্রের দাবি, ‘আমাদের শ্রমশক্তি পরিচালনার স্ট্র্যাটেজি মেনে আমরা নিয়মিত আমাদের পারফরমেন্স রিভিউ করে থাকি। কাজের মান ও সংস্থার সুনাম রক্ষার জন্য আমাদের একটি গুণমানের মাপকাঠি রয়েছে। এই মাপকাঠি আমাদের সবাইকে মেনে চলতে হয়। আমাদের গ্রাহকদের চাহিদা ও ব্যবসার লক্ষ্যে পৌঁছতেই আমাদের কিছু পরিবর্তন আনতে হয়।’

ডিজিটাল এজের প্রভাবে তথ্য প্রযুক্তি সংস্থাগুলিকে নিচের স্তরে কর্মী সংকোচন করতে হচ্ছে বলে কগনিজেন্টের মুখপাত্র দাবি করেছেন। এই মুহূর্তে কর্মীদের কাজ যাচাই করার প্রক্রিয়া চলছে। মার্চের মধ্যেই এই কাজ শেষ হবে।

Featured Posts

Advertisement