ছাত্র-শিক্ষকদের হেনস্তার
প্রতিবাদে এস এফ আই

সংবাদসংস্থা

নয়াদিল্লি, ১৭ই জুন — দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জে এন ইউ) ছাত্র সংসদের প্রতিনিধি ও শিক্ষকদের হেনস্তা করলো কর্তৃপক্ষের লোকজন। এই আক্রমণের তীব্র প্রতিবাদ জানিয়েছে এস এফ আই-র দিল্লি রাজ্য কমিটি। শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভা চলাকালীন জে এন ইউ-র উপাচার্য জগদীশ কুমারের অনুগামী একদল অধ্যাপক ছাত্র প্রতিনিধিদের সঙ্গে অত্যন্ত খারাপ আচরণ করেন। এমনকি তাঁরা ছাত্রদের প্রতি কুরুচিকর মন্তব্যও করেন বলে অভিযোগ।

জে এন ইউ-র ছাত্র সংসদের সভাপতি মোহিত কুমার শনিবার জানিয়েছেন, অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জগদীশ কুমার কাউকে কোন আলোচনার সুযোগ না দিয়ে একতরফাভাবে একের পর এক সিদ্ধান্ত নিতে থাকেন। ওই সময় ছাত্র প্রতিনিধিরা এর প্রতিবাদ জানালে তাঁদের ওপর চড়াও হয় কর্তৃপক্ষের লোকজন। ছাত্র সংসদের যুগ্ম সম্পাদক তাবরেজ হাসানকে শারীরিকভাবে হেনস্তা করেন অধ্যাপক অতুলকুমার জোহরি ও অশ্বিনকুমার মহাপাত্র। অন্যান্য ছাত্র প্রতিনিধিদেরও হুমকি দিয়ে থামিয়ে দেওয়ার চেষ্টা করা হয় বলে এদিন ছাত্র সংসদের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

জে এন ইউ টি এ-র সভাপতি অধ্যাপিকা আয়েশা কিদওয়াই এদিন এক বিবৃতিতে সেদিনের বৈঠককে ‘প্রহসন’ বলে উল্লেখ করেছেন।

এস এফ আই দিল্লি রাজ্য কমিটির বিবৃতিতে জে এন ইউ-র উপাচার্যের স্বৈরাচারী ভূমিকার সমালোচনা করা হয়েছে। তারা বলেছে, গণতান্ত্রিকভাবে নির্বাচিত ছাত্র সংসদের প্রতিনিধিদের ওপর এই হামলা আসলে ছাত্রছাত্রীদের গণতান্ত্রিক অধিকারের ওপরেই আক্রমণ। এই ধরনের দমনপীড়ন ছাত্রসমাজ কখনোই মাথা নুইয়ে মেনে নেবে না। জে এন ইউ-র উপাচার্যের স্বৈরাচারী ভূমিকা ও অগণতান্ত্রিক আচরণের বিরুদ্ধে লড়াই জারি থাকবে বলে জানিয়েছে এস এফ আই দিল্লি রাজ্য কমিটি।