শুরুতে মুলতুবি, আজ থেকে
উত্তাল হতে পারে সংসদ

সংবাদসংস্থা

নয়াদিল্লি, ১৭ই জুলাই— শুরুতে মুলতুবি হলেও আগামী দিনগুলোয় সংসদ উত্তাল হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে নানা ইস্যুতে। সোমবার শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন। প্রয়াত মন্ত্রী-সাংসদদের শ্রদ্ধা জানিয়ে এবং সন্ত্রাসবাদীদের গুলিতে অমরনাথ দর্শনার্থীদের মৃত্যুতে শোকজ্ঞাপন করে রাজ্যসভা-লোকসভা উভয় কক্ষেই মুলতুবি হয়ে যায় অধিবেশন।

মনে করা হচ্ছে, মঙ্গলবার থেকেই উত্তপ্ত হয়ে উঠবে সংসদ কক্ষ। মহিলা বিল থেকে গোরক্ষার নামে খুন, বিভিন্ন বিষয়েই প্রশ্ন উঠতে পারে। অমরনাথ-দর্শনার্থীদের উপর হামলায় নিরাপত্তার বিষয়েও ব্যাখ্যা দাবি করা হয়েছে। পাশাপাশি ন্যায্যমূল্যে কৃষকের ফসল বিক্রির আইনের দাবিতেও সরগরম হতে পারে সংসদ। এছাড়াও দেশজুড়ে ছাঁটাই নিয়ে বিরোধীদের চাপের মুখে পড়তে চলেছে সরকার।

তবে এদিন ফারুক আবদুল্লা এবং পি কে কুনহালিকুট্টি লোকসভা সদস্য হিসাবে শপথ নিয়েছেন। ন্যাশনাল কনফারেন্স (এন সি) নেতা ফারুক আবদুল্লা শ্রীনগর আসনে উপনির্বাচনে জিতেছেন এবং মালাপ্পুরম নির্বাচনী কেন্দ্র থেকে জয়ী হয়েছেন আই ইউ এম এল-র পি কে কুনহালিকুট্টি। এঁরা দুজন এদিন লোকসভায় শপথ নিয়েছেন। গুরুদাসপুর থেকে লোকসভা সদস্য অভিনেতা-রাজনীতিক বিনোদ খান্নার গত এপ্রিলে মৃত্যু হয়েছে। মে মাসে প্রাণ হারিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনিলমাধব দাভে, এঁদের দুজনের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করা হয় দুই কক্ষেই। পাশাপাশি, লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন অমরনাথ যাত্রায় সন্ত্রাসবাদীদের আক্রমণে নিন্দা প্রকাশ করেছেন। এই হামলা কাপুরুষোচিত, বলেছেন তিনি। গত সোমবার অনন্তনাগে দর্শনার্থীদের বাসে সন্ত্রাসবাদীদের নির্বিচারে গুলিতে প্রাণ হারান সাতজন। পরে হাসপাতালে মৃত্যু হয়েছে আরেক দর্শনার্থীর। রাজ্যসভাতে চেয়ারম্যান হামিদ আনসারি এই দুজন ছাড়াও আরও ছজন রাজ্যসভা সদস্যের মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন। লোকসভার সঙ্গেই রাজ্যসভাতেও অমরনাথ হামলার নিন্দা করা হয়েছে।

Featured Posts

Advertisement