গ্রন্থাগারিক স্থায়ী পদে নিয়োগের
দাবিতে আজ বিকাশ ভবন অভিযান

নিজস্ব প্রতিনিধি

কলকাতা, ১৭ই জুলাই— শিক্ষক নয় এবার গ্রন্থাগারিক পদে স্থায়ীকর্মী নিয়োগের দাবিতে বিকাশ ভবন অভিযানে শামিল হবেন গ্রন্থাগার বিজ্ঞানের পড়ুয়ারা। অবিলম্বে স্বচ্ছতার সঙ্গে দ্রুত নিয়োগের দাবিতে মঙ্গলবার শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জির সঙ্গে দেখা করবেন তাঁরা। গ্রন্থাগার বিজ্ঞানের পড়ুয়াদের এই আন্দোলনকে সমর্থন জানিয়েছে ডি ওয়াই এফ আই। এই অভিযান হবে ওয়েস্ট বেঙ্গল এল আই এস স্টুডেন্ট আন্দোলন সমিতির ডাকে।

এদিন সংগঠনের নেতা অমিত সিং জানান, আমরা গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয় ছাত্রছাত্রীদের নিয়ে গঠিত অরাজনৈতিক একটি সংগঠন। সম্প্রতি এস এস সি নিয়োগ প্রক্রিয়া নিয়ে রাজ্যজুড়ে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানের ছাত্রছাত্রীদের মধ্যে চরম অস্থিরতা ও হতাশা তৈরি হয়েছে। পেশাগত জীবন নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে। ২০১২ সালের পর থেকে রাজ্যের সরকারি ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে গ্রন্থাগারিক নিয়োগ হয়নি। আমরা দাবি করছি, অবিলম্বে রাজ্যের সরকার শূন্যপদে গ্রন্থাগারিক নিয়োগ করার বিজ্ঞপ্তি জারি করুক। সঙ্গে সঙ্গে স্বচ্ছতার সঙ্গে দ্রুত নিয়োগ করা হোক। শূন্যপদের সংখ্যা এখন প্রায় সাড়ে চার হাজারের কাছে। এই পদে স্থায়ী নিয়োগ করতে হবে।

নিজেদের দাবি নিয়ে মঙ্গলবার দুপুরে ১টা নাগাদ করুণাময়ী মোড় থেকে বিকাশ ভবন অভিযান করবে ওয়েস্ট বেঙ্গল এল আই এস স্টুডেন্ট আন্দোলন সমিতি। অভিযান শেষে একটি প্রতিনিধিদল শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করে স্মারকলিপি তুলে দেবেন। পরে তাঁরা গ্রন্থাগারমন্ত্রীর সঙ্গেও দেখা করবেন বলে জানিয়েছেন। ডি ওয়াই এফ আই কলকাতা জেলা সভাপতি ইন্দ্রজিৎ ঘোষ জানান, গ্রন্থাগার বিজ্ঞান নিয়ে পড়া ছাত্রছাত্রীদের কর্মজীবনের বিষয়।