বিচারবিভাগীয় হেপাজত
হলো বিকাশ, তার বন্ধুর

সংবাদসংস্থা

চণ্ডীগড়, ১২ই আগস্ট —প্রভাবশালী হয়েও প্রবল বিক্ষোভের জেরে প্রশাসনিক তথা আইনি প্রক্রিয়াকে প্রভাবিত করা সম্ভব হলো না। আগামী ২৫শে আগস্ট পর্যন্ত বিচারবিভাগীয় হেপাজতেই থাকতে হবে হরিয়ানার বি জে পি সভাপতি সুভাষ বারলার ছেলে বিকাশ বারলা এবং তার বন্ধু আশিস কুমারকে। ২৯বছরের এক মহিলাকে তাড়া করে অপহরণের চেষ্টার দায়ে ধরা পড়ে বিকাশ এবং তার বন্ধু আশিস।

শনিবার আঁটোসাঁটো নিরাপত্তায় ওই দুই অভিযুক্তকে বিচারপতি গৌরব দত্তের এজলাসে তোলা হয়। কয়েক মিনিটের মধ্যেই বিচারপতি ওই দুই যুবকের ১৪দিনের বিচারবিভাগীয় হেপাজতের নির্দেশ দেন। এর আগে বিকাশ এবং আশিস দুদিন পুলিশি হেপাজতে ছিল। প্রথমে গ্রেপ্তার হয়ে ছাড়া পেয়ে গেলেও ঘটনাটি ঘিরে প্রবল জনরোষ তৈরি হলে দুজনকে ফের গত ৯ই আগস্ট গ্রেপ্তার করা হয়।

ঘটনাটি ঘটে ৪ঠা আগস্ট। রাতে ওই মহিলাকে তাড়া করে অপহরণে চেষ্টা চালায়। প্রথমে নাম কা ওয়াস্তে গ্রেপ্তার করে ছেড়ে দেওয়া হয়। তাদের গ্রেপ্তারই করা হয়েছিল জামিনযোগ্য অপরাধে। প্রভাবশালী বাবার চাপেই ওই দুজনের বিরুদ্ধে তেমন কোনও জোরদার অভিযোগই চাপায়নি পুলিশ। কিন্তু এই ঘটনায় সমালোচনা ঝড় ওঠায় পুলিশ তাদের ফের গ্রেপ্তার করে ১০ই আগস্ট গোটা ঘটনার পুনর্নিমাণ করে। অভিযুক্তদের পক্ষের আইনজীবী প্রথমে দাবি করেছিলেন যে, তাঁর মক্কেলরা কোনও অপরাধই ঘটায়নি।

শুক্রবার রাতেও চণ্ডীগড়ের বহু মানুষ ওই অপরাধের বিরোধিতা করে মিছিল বের করেন। তাঁরা একইসঙ্গে মহিলাদের নিরাপত্তা নিয়ে সচেতনতার কথাও প্রচার করেন।