ছাত্র সংসদের অধিকার রক্ষায়
কলকাতায় মিছিল অবরোধ

নিজস্ব প্রতিনিধি

কলকাতা, ১২ই আগস্ট— ‘স্টুডেন্ট কাউন্সিল’ গঠনের মতো অগণতান্ত্রিক নির্দেশিকার বিরুদ্ধে পথে নেমে সোচ্চার হলো এস এফ আই। ছাত্র সংসদের অধিকার রক্ষা ও শিক্ষা ক্ষেত্রে প্রত্যক্ষভাবে সরকারের হস্তক্ষেপের বিরুদ্ধে এস এফ আই কলকাতা জেলা কমিটির ডাকে মিছিল হলো শনিবার দুপুরে। দীনেশ মজুমদার ভবনের সামনে থেকে মৌলালী মোড় পর্যন্ত মিছিল করেন ছাত্রছাত্রীরা। মিছিল শেষে মৌলালী মোড় অবরোধ করেন তাঁরা।

‘ছাত্রছাত্রীদের ভোটাধিকার কেড়ে নিয়ে স্টুডেন্ট কাউন্সিল করা যাবে না।’ এই স্লোগানকে সামনে রেখেই ছাত্রছাত্রীরা প্রতিবাদ মিছিলে এদিন পা মেলান। মিছিল থেকে তৃণমূল ছাত্র পরিষদের তোলাবাজি, গোষ্ঠী সংঘর্ষ থামাতে তৃণমূল সরকারের ব্যর্থতাকে ধিক্কার জানানো হয়। এদিন মৌলালী মোড় অবরোধ করে সংক্ষিপ্ত সভাও হয়। এই সভা থেকে ছাত্র নেতৃত্ব সরকারকে স্পষ্ট ভাষায় হুঁশিয়ারি দিয়ে বলেন, ছাত্রছাত্রীদের গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া যাবে না। রাজ্যের সমস্ত ছাত্র সংগঠনকে এক ছাতার তলায় এনে সরকারের এই আগণতান্ত্রিক নির্দেশিকার বিরুদ্ধে জোরদার লড়াই হবে। অবিলম্বে শিক্ষামন্ত্রী এই নির্দেশিকা প্রত্যাহার করে নিলে ভালো। না হলে আরও বড় আকারের ছাত্র আন্দোলনের মাধ্যমেই ছাত্র সংসদের অধিকার রক্ষা করবেন ছাত্রছাত্রীরা।

আগামী ১৭ই আগস্ট ছাত্র সংসদের অধিকার রক্ষার দাবি নিয়ে এস এফ আই রাজ্য কমিটির ডাকে প্রতিবাদ মিছিল হবে কলকাতায়। ঢাকুড়িয়া মোড় থেকে ৮বি বাস স্ট্যান্ড পর্যন্ত। এদিন কলকাতা জেলা কমিটির ডাকে মিছিলের নেতৃত্ব দেন সংগঠনের কলকাতা জেলা সভাপতি বিকাশ ঝা ও সম্পাদক সৌম্যজিৎ রজক। শনিবার মিছিলের আগে সংগঠিত ছাত্র আন্দোলনের ৮২তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে দীনেশ মজুমদার ভবনের সামনে শহীদ বেদীতে মাল্যদান করা হয়। সংগঠনের জেলাদপ্তরে একটি আলোচনাসভাও হয়।

Featured Posts

Advertisement