GREECE MIGRANT

গ্রিসের দ্বীপে উদ্ধার ১৪ শরনার্থী

আন্তর্জাতিক

greece migrant immigration europe asia north africa bengali news

ফের শরণার্থী উদ্ধারের ঘটনা ঘটলো গ্রিসে। মঙ্গলবার সকালে পূর্ব এজিয়ান সমুদ্রের একটি দ্বীপ থেকে ১৪ জন শরণার্থীকে উদ্ধার করে গ্রিসের উপকূলরক্ষী বাহিনী। 

স্থানীয় প্রশাসনকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এপি জানিয়েছে, ফার্মাকোনিসি দ্বীপের সমুদ্রতটে ১৪ জনের একটি দল ভেসে আসে । তারমধ্যে ৫ জন পুরুষ, ৬ জন মহিলা এবং ৩ শিশু রয়েছে। এর পাশাপাশি আরেক অজ্ঞাত পরিচয় যুবকের দেহ উদ্ধার হয়েছে। 

গ্রিসের উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, তুরস্ক থেকে ডিঙি নৌকায় চড়ে গ্রিসে ঢোকার চেষ্টা করছিল শরণার্থী দলটি। মাঝ সমুদ্রে তাঁদের নৌকাডুবি ঘটে। তারপরে কোনওক্রমে সাঁতরে তারা ফার্মাকোনিসি দ্বীপে হাজির হন। অপর যুবক কিভাবে মারা গেল সে বিষয়ে তদন্ত চলছে। 

উপকূলরক্ষী বাহিনী জানাচ্ছে, এই ঘটনায় কেউ নিখোঁজ হয়নি। শরণার্থীদের উদ্ধার করে লেরস দ্বীপে নিয়ে যাওয়া হয়েছে। 

প্রসঙ্গত, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য জুড়ে একাধিক যুদ্ধ এবং আভ্যন্তরীণ সংঘাত চলছে। সাধারণ মানুষের জীবিকা এবং জীবনের নিরাপত্তা বিঘ্নিত। বেকারত্ব আকাশ ছুঁয়েছে। সেখান থেকে পালিয়ে সচ্ছলভাবে বেঁচে থাকার আশায় মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা থেকে বহু মানুষ শরণার্থী হয় ইউরোপে প্রবেশের চেষ্টা করছেন। এই ঘটনা বহুদিন ধরে চললেও গত এক দশকে তার অভিঘাত মারাত্মক বৃদ্ধি পেয়েছে। আইনি পথে ইউরোপে প্রবেশের ছাড়পত্র পাননা অধিকাংশই। তারফলে চোরা চালানকারীদের মাধ্যমে সমুদ্র ডিঙিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করতে দেখা যায় শরনার্থীদের। সমুদ্র পেরোতে গিয়ে প্রায়শই নৌকাডুবির ঘটনা ঘটে। খবর মেলে প্রাণহানির। 

রাষ্ট্রসঙ্ঘের তথ্য বলছে, মূলত ইতালি এবং গ্রিস হয়ে ইউরোপে প্রবেশ করেন উত্তর আফ্রিকার শরণার্থীরা। চলতি বছরে এখনো অবধি ইতালিতে ১ লক্ষ ১৪ হাজার ২০০ শরণার্থী প্রবেশ করেছেন। এছাড়া স্পেন হয়ে ইউরোপে ঢোকার চেষ্টা করেছেন ২১ হাজার শরণার্থী। গ্রিস হয়ে ইউরোপে ঢুকতে যাওয়া মানুষের সংখ্যা ১৮ হাজার ৬০০।

 

Comments :0

Login to leave a comment