Mocha update

মোকা এগোচ্ছে মায়ানমার-বাংলাদেশ উপকূলের দিকে

জাতীয়

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া অতি নিম্নচাপ ক্রমেই ঘনিভূত হয়ে ঘূর্ণিঝড় মোকার রুপ নিয়েছে। মোকা এখন দিক পরিবর্তন করে উত্তর-পশ্চিম দিকে ঘন্টায় ৮ কিমি বেগে এগিয়ে যাচ্ছে। ভারতীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাষ অনুযায়ী মোকা ধির গতিতে ক্রমেই এগিয়ে চলেছে মায়ানমার বাংলাদেশে উপকূলের দিকে। আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে ঝড়টি যত স্থলভাগের দিকে এগোবে অর্থাৎ ১২ মে থেকে ততই আরও শক্তিশালী ও গতিবেগ বাড়তে থাকবে মোকার। ১৪ মে সেটির স্থলভাগে আছড়ে পড়ার সম্ভবনা রয়েছে।


বাংলাদেশের কক্সবাজার ও মায়নমারের কুকপুর মাঝামাঝি কোনও জায়গায় ঘন্টায় প্রায় ১৩০ কিমি বেগে আছড়ে পড়তে পারে মোকা জানিয়েছে দিল্লির হাওয়া অফিস। এদিকে মোকার প্রভাবে ব্যপক বৃষ্টি হচ্ছে আন্দামান নিকোবরে। যদিও পশ্চিমবঙ্গের খুব কাছ থেকে ঝড় চলে গেলেও এর খুব একটা প্রভাব পশ্চিমবঙ্গে পড়বে না বলে আলিপুর আবহাওয়া দপ্তর জানায়। ইতিমধ্যে দক্ষিণ বঙ্গের প্রায় সব কয়টি জেলায় শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে। তবে শুক্রবার বিকেল থেকে কিছুটা গরম কমবো বলে আশ্বাস আলিপুর আবহাওয়া দপ্তরের। আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে, শনি ও রবিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে।


তবে এই স্বস্তি যে বেশিদিন থাকবে না তাও জানিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী সপ্তাহের শুরুতে ফের দক্ষিণবঙ্গে তাপ প্রবাহের সম্ভাবনা রয়েছে

Comments :0

Login to leave a comment