ICSE and ISC Results 2023

আইসিএসইতে দেশে প্রথম বর্ধমানের সম্বিত মুখোপাধ্যায়

জাতীয় রাজ্য

ICSE and ISC Results 2023

প্রকাশিত হল আইসিএসই দশম এবং আইএসসি দ্বাদশ শ্রেণির ফলাফল। কাউন্সিল অফ ইন্ডিয়ান সার্টিফিকেট এগজামিনেশনের তরফে জানানো হয়েছে, এবার দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসেছিল মোট আড়াই লক্ষ পড়ুয়া। এবছর আইএসসি পরীক্ষায় ছাত্রের সংখ্যা ছিল ৫১ হাজার ৭৮১ এবং ছাত্রী ছিল ৪৬ হাজার ৭২৪ জন।
আইসিএসইতে পাশের হার ৯৮.৯৪ শতাংশ। মেয়েদের পাশের হার ৯৯.২১ শতাংশ। ছেলেদের পাশের হার ৯৮.৭১ শতাংশ। অন্যদিকে আইএসসি-তে পাশের হার ৯৬.৯৩ শতাংশ। এবছর আইসিএসই পরীক্ষা দিয়েছে ১ লক্ষ ২৮ হাজার ১৩১ জন ছাত্র। ১ লক্ষ  ৯ হাজার ৫০০ জন ছাত্রী। যার মধ্যে ৯৯.২১ শতাংশ পাশ করেছে মেয়েরা এবং ছেলেদের পাশের হার ৯৮.৭১ শতাংশ।


দশম শ্রেণীর সর্বভারতীয় আইসিএসই বোর্ডের পরীক্ষায় প্রথম স্থান অধিকার করল বর্ধমানের সেন্ট জেভিয়ার্স স্কুলের সম্বিত মুখোপাধ্যায়। সম্বিত মুখোপাধ্যায়ের বাড়ি বর্ধমান শহরের পার্কাস রোড এলাকায়। মোট ৯০০র মধ্যে সম্বিতের প্রাপ্ত নম্বর ৮৯২। ইংরেজিতে ৯৯, বাংলায় ৯৫, ইতিহাস ও সিবিক্স –এ ১০০, ভূগোলে ৯৯, অংকে ১০০, ফিজিক্সে ৯৯, কেমিস্ট্রিতে ১০০, বায়োলজিতে ১০০ এবং কম্পিউটার এপ্লিকেশন এ ১০০ নম্বর পেয়েছে সম্বিত মুখোপাধ্যায়। সম্বিতের বাবা একজন কেমিক্যাল বিজ্ঞানী। মা সুতপা মুখোপাধ্যায় দেবীপুর স্টেশন গার্লস হাই স্কুলের শিক্ষিকা। সম্বিত জানিয়েছে, তার পাখির চোখ আইআইটি পাওয়া। ভবিষ্যতে একজন সফটওঅ্যার ইঞ্জিনিয়ার হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে সম্বিত মুখোপাধ্যায়। সম্বিত জানিয়েছে, এই ফল তাকে সামনের বড় পরীক্ষাগুলোয় আরো ভাল ফল করার প্রত্যয় তৈরি করবে। 


সম্বিত জানিয়েছে সারা দিন বই নিয়ে সে বসে থাকেনি দিনে ৭-৮ ঘন্টা পড়েছে। পরীক্ষার সময় ১০-১২ ঘন্টা পড়েছে। পড়াটাকে কখনো চাপ হিসাবে নেয়নি সে বরঞ্চ মজা হিসাবেই গ্রহণ করেছে।
গিটার, ছবি আঁকা আর দাবা খেলা তার সখের বিষয়। সম্বিতের এই দুর্দান্ত ফলাফলের খবরে স্বাভাবিকভাবেই খুশির হাওয়া বর্ধমান শহর জুড়ে।

এবছর আইএসসি দ্বাদশের পরীক্ষায় ৯৯.৭৫ শতাংশ নম্বর পেয়ে টপার হয়েছে রিয়া আগরওয়াল। তারপরেই রয়েছে ইপ্সিতা ভট্টাচার্য। তাঁর প্রাপ্ত নম্বরের হার ৯৯.৭৫ শতাংশ। অন্যদিকে, আইসিএসই দশমের পরীক্ষায় ৯৯.৮ শতাংশ নম্বর নিয়ে মেধাতালিকায় সেরা হয়েছে রুশিল কুমার।

Comments :0

Login to leave a comment