Rail Hawker Protest

হর্কাসদের বিক্ষোভে উত্তাল হাওড়া

রাজ্য

 

রেল হর্কাসদের বিক্ষোভে উত্তাল হাওড়া স্টেশন। শনিবার দুপুরে শতাধিক হর্কাসদের একটি দল হাওড়া স্টেশনে এসে কেন ট্রেনের ভিতরে তাদের হকারী করতে দেওয়া হচ্ছে না এই দাবিতে বিক্ষোভ দেখাতে থাকেন। স্টেশনের ভিতরে প্লাটফর্মে বসে হকারী করতে শুরু করেন। ঘটনাস্থলে পৌঁছে রেল পুলিশ বিক্ষোভ হাতে ব্যাপক লাঠিচার্জ করে। লাঠিচার্জের ফলে বেশ কয়েকজন হকার আহত হন। কয়েকজন হকারকে আটক করে রেল পুলিশ। হকারদের উপর রেল পুলিশের লাঠিচার্জের ফলে উত্তাল হয়ে উঠে হাওড়া স্টেশন চত্বর। ব্যাপক উত্তেজনা সৃষ্টি হয়। আতঙ্কিত হয়ে পড়েন হাওড়া স্টেশনে ট্রেন ধরতে আসা ট্রেন যাত্রীরা। 
ঘটনার সূত্রপাত গত বৃহস্পতিবার হুগলির কোন্নগর স্টেশন থেকে বেশ কয়েকটি দোকান তুলে দেয় রেল পুলিশ। প্রতিবাদ করলে  হকারদের মারধর করছে রেল পুলিশ বলে অভিযোগ হকারদের। এরই প্রতিবাদে বৃহস্পতিবার সন্ধ্যায়  হকারদের একটি দল হাওড়া স্টেশনে এসে বিক্ষোভ দেখাতে শুরু করেন। হকারদের অভিযোগ দুইদিনের মধ্যে হকারদের দোকান ফিরিয়ে দেওয়া হবে বলে রেল প্রশাসন ও রেল পুলিশের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছিল। দুইদিন কেটে যাওয়ার পরে হকারদের দোকান ফিরত না পেয়ে শনিবার দুপুরে ফের বিক্ষোভ দেখাতে তারা হাওড়া স্টেশনে এসে পৌঁছানো মাত্র রেল পুলিশের বিশাল দল অতর্কিতে লাঠিচার্জ করে বিক্ষোভ দেখাতে আসা হকারদের উপর। 
হকারদের অভিযোগ লোকাল ও দূর পাল্লার ট্রেনে বহু বছর ধরে হকারী করে আসছেন তারা। রেল যাত্রীদের কোন অসুবিধা না করেই তারা বিভিন্ন জিনিস বিক্রয় করেন। এমনকি বিভিন্ন স্টেশনে যাত্রীদের অসুবিধা না করে বহু জিনিস পত্র তারা বিক্রয় করেন। রেল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে কোন ট্রেনে কোন হকার কোন জিনিস বিক্রি করতে পারবেন না। ফলে কাজ হারিয়ে পরিবারের সদস্যদের নিয়ে পথে বসবেন কয়েক হাজার হকার বন্ধ। রেল কর্তপক্ষের এই সিদ্ধান্তের প্রতিবাদে বিভিন্ন স্টেশনে বিক্ষোভ দেখাচ্ছেন হকাররা।
হকারদের অভিযোগ কেন্দ্রীয় সরকার অমৃত ভারত প্রকল্পে দেশের বিভিন্ন স্টেশনকে উন্নত করে গড়ে তোলার যে প্রকল্প গ্ৰহণ করেছে তারই অঙ্গ হিসাবে স্টেশনের ভিতরে থাকা বিভিন্ন দোকান ও হকারদের স্টেশন থেকে উচ্ছেদের ঘটনা। এমনকি ট্রেনে উঠে হকারবন্ধরা কোন জিনিস বিক্রি করলে তাদেরকে আটক করছে রেল পুলিশ। বিশাল পরিমাণ টাকা ফাইন করা হচ্ছে রেল পুলিশের পক্ষ থেকে। চরম অসুবিধায় পড়েছেন রেল হকাররা।

Comments :0

Login to leave a comment