Himachal Pradesh

হিমাচলের একাধিক বাড়িতে ফাটল, চলছে বাসিন্দাদের স্থানান্তর করার কাজ

জাতীয়

প্রবল বৃষ্টির কারণে হিমাচলের আন্নির একাধিক বাড়িতে দেখা গেলো ফাটল। নিরাপদে স্থানান্তরিত করা হয়েছে বিপদজনক সেই সব বাড়ির বাসিন্দাদের। আন্নির সাব ডিভিশনাল ম্যাকিস্ট্রেট নরেশ ভার্মা সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, গত চার পাঁচ দিনে আন্নির একাধিক দোকান, বাড়ি এবং অফিসের বৃষ্টির কারণে ফাটল ধরেছে। তিনি আরও জানিয়েছেন যে, প্রশাসনের পক্ষ থেকে বাড়ি গুলির সমীক্ষা করা হচ্ছে, যেই যেই বাড়ি গুলিকে সুরক্ষিত না বলে মনে করা হচ্ছে দেখান থেকে বাসিন্দাদের অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে। 


টানা বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচলে জনজীবন। বুধবার বিকেল পর্যন্ত আবহাওয়া দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী পালামপুরে বৃষ্টি হয়েছে ১৩৭ মিলিমিটার, নাহানে ৯৯ মিলিমিটার, সিমলা ৭৯ মিলিমিটার, ধর্মশালা ৭০ মিলিমিটার এবং মান্ডিতে ৫৭ মিলিমিটার।


চলতি বছর বর্ষায় বৃষ্টির কারণে তিন দফায় ক্ষতিগ্রস্থ হয়েছে হিমাচল। গত ৯-১০ জুলাইয়ের প্রবল বৃষ্টিতে কুলু এবল মান্ডি অঞ্চলে ব্যাপক ক্ষয় ক্ষতি হয়। বিপর্যস্ত হয় জনজীবন। ১৪-১৫ আগস্টের বৃষ্টিতে ক্ষতিগ্রস্থ হয় সিমলা এবং সালন। গত মঙ্গলবার থেকে যেই বৃষ্টি শুরু হয়েছে তাতে সিমলার বিভিন্ন এলাকায় ফের বিপর্যস্ত জনজীবন।
হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুকু জানিয়েছেন সরকারের পক্ষ থেকে ১৬৫.২২ কোটি টাকার একটি বিশেষ প্যাকেজ ঘোষণা করা হয়েছে বিপর্যয় মোকাবিলার জন্য। তিনি জানিয়েছেন এই প্রাকৃতিক বিপর্যয়ের জন্য প্রায় ১০ হাজার কোটি টাকার ক্ষয় ক্ষতির মুখে পড়তে হয়েছে রাজ্যকে।

Comments :0

Login to leave a comment