Manipur

মণিপুর নিয়ে রাষ্ট্রপতির হস্তক্ষেপ দাবি করলেন বিরোধীরা

জাতীয়

ছবি পিটিআই

মণিপুরের পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপতির সাথে দেখা করলেন ইন্ডিয়া মঞ্চের সাংসদরা। বুধবার মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মূর সাথে দেখা করেন। রাষ্ট্রপতির সাথে দেখা করে উত্তর পূর্বের এই রাজ্যের বর্তমান অবস্থার কথা তুলে ধরেন এবং এই বিষয় তার হস্তক্ষেপ দাবি করেছেন বলে জানা যাচ্ছে।


গত সপ্তাহে ইন্ডিয়ার পক্ষ থেকে অধীর চৌধুরির নেতৃত্বে একটি প্রতিনিধি দল মণিপুরে যায়। সেখানে গিয়ে বিভিন্ন ক্যাম্পে আক্রান্ত মানুষদের সাথে কথা বলেন তারা। বিভিন্ন এলাকা ঘুরে দেখেন তারা। সেই রাজ্যের রাজ্যপালের সাথেও দেখা করেন বিরোধী দলের সাংসদরা।


এদিন রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, ‘‘প্রধানমন্ত্রী উচিত মণিপুরে যাওয়া এবং সেখানে শান্তি ফেরানোর জন্য উপযুক্ত পদক্ষেপ নেওয়ার।’’ খাড়গে জানিয়েছেন শুধু মণিপুর নয় হরিবানার সাম্প্রদায়িক হিংসার নিয়েও রাষ্ট্রপতির কাছে তারা অভিযোগ জানিয়েছেন। 
সংবিধান অনুযায়ী ১২জন সদস্য রাজ্যসভায় রাষ্ট্রপতি নিজের ইচ্ছা মতো সদস্য মনোনীত করতে পারেন। সেই বিষয়টিকে মাথায় রেখে এদিন বিরোধীদের পক্ষ থেকে মূর্মূর কাছে আবেদন করা হয়েছে মণিপুরের যেই জনগোষ্ঠী গুলো রয়েছে তাদের মধ্যে থেকে দুজন মহিলাকে রাজ্যসভায় মনোনীত করার জন্য। যাতে তারা সেখানকার মানুষের পরিস্থিতি এবং দাবি তুলে ধরতে পারেন। 


উল্লেখ্য মণিপুরের জাতি হিংসায় মহিলারা সব থেকে বেশি আক্রান্ত হয়েছেন। বাদল অধিবেশন শুরু হওয়ার কয়েকদিন আগে সমাজিকমাধ্যমে মণিপুরে মহিলা নির্যাতনের একটি ভিডিও ভাইরাল হয়। যাকে ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে জাতীয় রাজনীতি। সংসদে প্রদানমন্ত্রীর বিবৃতির দাবিতে বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধীরা। প্রধানমন্ত্রী মুখ না খোলায় বাধ্য হয়ে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয়েছে যাতে প্রধানমন্ত্রী মুখ খোলেন। ৮ আগস্ট সেই অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনা শুরু হবে।

Comments :0

Login to leave a comment