INDIAN FOOTBALL

দয়া করে আমাদের খেলার সুযোগ করে দিন,
কাতর আর্জি স্টিম্যাচের, প্রশ্নে মোদীর ক্রীড়ানীতি

খেলা

Indian Football team Intercontinental cup 2023 intercontinental cup 2023 indian football team squad bengali news AIFF ASIAN GAMES IGOR STIMAC NARENDRA MODI

‘‘অন্যায্য কিছু কারণ দেখিয়ে আমাদের এশিয়ান গেমস খেলতে যেতে দেওয়া হচ্ছেনা। আপনি ফ্রান্সে গিয়ে ফুটবল এবং এমবাপ্পে নিয়ে বক্তব্য রেখেছেন। আমরা শুনে উদ্বুদ্ধ হয়েছি। এখন দয়া করে আমাদের ছেলেদের এশিয়ান গেমসে খেলার সুযোগ করে দিন।’’ সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে ট্যাগ করে এমনই কাতর আর্তি জানিয়ে একটি টুইট করলেন ভারতীয় পুরুষ ফুটবল দলের কোচ ইগর স্টিম্যাচ। 

প্রসঙ্গত, ২০২৩ এশিয়ান গেমসে মহিলা এবং পুরুষ ক্রিকেট দল অংশ নিলেও বাদ পড়েছে ভারতীয় ফুটবল দল। এর নেপথ্যে রয়েছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের একটি নিয়ম। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের নিয়ম অনুযায়ী, এশিয়ান গেমসের দলগত বিভাগের শুধুমাত্র সেই খেলাগুলিতেই ভারতীয় দল অংশ নেবে, যেই খেলাগুলিতে এশিয়ার মধ্যে ভারত প্রথম আটের মধ্যে থাকবে। 

বর্তমানে ফিফা র‌্যাঙ্কিং-এ ভারত ১০০’র মধ্যে থাকলেও এশিয়ার ফুটবল খেলিয়ে দেশগুলির মধ্যে ভারতের র‌্যাঙ্ক ১৮। তারফলে এশিয়ান গেমসে অংশ নিতে পারবে না ভারতীয় ফুটবল দল। অর্থাৎ সাম্প্রতিক সময়ে দুরন্ত ফুটবল খেললেও মোদী সরকারের আষাঢ়ে ক্রীড়ানীতির যাঁতাকলে পিষ্ট হচ্ছে ভারতীয় ফুটবল দল। 

এই অবস্থায় রবিবার থেকে টুইটারে ঝড় তুলেছেন ভারতীয় সমর্থকরা। একের পর এক টুইটে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীকে ট্যাগ করে নেটিজেনরা আবেদন জানিয়েছেন, ফুটবল দলের জন্য নিয়ম শিথিল করা হক। 

সোমবার সকালে একইরকম আবেগঘন পোস্ট করতে দেখা গেল দলের কোচ স্টিম্যাচকেও। ১৯৯৮ সালের ফিফা বিশ্বকাপে ব্রোঞ্জজয়ী ক্রোয়েশিয়া দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য স্টিম্যাচ টুইটে গত ৪ বছরে ভারতীয় ফুটবল দলের সফল্যের খতিয়ান তুলে ধরে বলেন, ‘‘দয়া করে ছেলেদের এশিয়ান গেমসে খেলার অনুমতি দেওয়ার ব্যবস্থা করুন। আমি হাত জোড় অনুরোধ করছি। এশিয়ান গেমসে খেলার সুযোগ পেলে ছেলেরা নিরাশ করবে না। ২০১৭ সালের অনূর্ধ-১৭ ফিফা বিশ্বকাপ থেকে নতুন প্রজন্মের খেলোয়াড় তুলে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। এশিয়ান গেমসের মতো প্রতিযোগিতায় অংশ না নিলে সেই প্রক্রিয়ায় বাধা আসতে পারে।’’ 

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করে স্টিম্যাচ লিখেছেন, ‘‘ফুটবলের ইতিহাস সাক্ষী, এটি এমন একটি খেলা, যেখানে নীচের র‌্যাঙ্কে থাকা দল খাতায় কলমে শক্তিশালী এবং এগিয়ে থাকা দলকে পরাজিত করেছে। সেখানে শুধুমাত্র র‌্যাঙ্কিংয়ের দোহাই দিয়ে টুর্নামেন্টে অংশ নিতে না দেওয়া ‘অন্যায্য’ একটি সিদ্ধান্ত।’’

শনিবার সকালে স্টিম্যাচ টুইট করলেও বিকেল অবধি ক্রীড়ামন্ত্রকের তরফে কোনও নির্দেশিকা আসেনি। তারফলে সেপ্টেম্বর থেকে চীনের হাংঝাউ শহরে হতে চলা এশিয়ান গেমসে ভারতীয় ফুটবল টিম অংশ নেবে কিনা তা স্পষ্ট নয়। এবং এই বিষয়ে ক্রীড়ামন্ত্রককে যাবতীয় সিদ্ধান্ত দ্রুত নিতে হবে। কারণ, ২৭ জুলাই এশিয়ান গেমসের ড্র অনুষ্ঠিত হবে। 

প্রসঙ্গত, চলতি বছরে শক্তিশালী কুয়েত এবং লেবানানকে হারিয়ে সাফ কাপ এবং হিরো ইন্টার কন্টিনেন্টাল কাপের মত টুর্নামেন্ট জিতেছে ভারতীয় ফুটবল দল। ২০২২ এশিয়ান কাপের প্রস্তুতির জন্য একাধিক টুর্মানেন্ট খেলার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ফুটবলের নিয়ামক সংস্থা এআইএফএফ। স্বাভাবিক ভাবে এশিয়ান গেমসে অংশ নিলে শক্তিশালী দলের বিরুদ্ধে খেলার সুযোগ পাবে ভারতীয় ফুটবল দল। কিন্তু কেবলমাত্র নিয়মের বেড়াজালের জন্য সেই সুযোগ হাতছাড়া হলে দিনের শেষে ক্ষতিগ্রস্ত হবে ভারতীয় ফুটবলই। 

Comments :0

Login to leave a comment