ED SEARCH CIVIC HEADS

অভিযানের দিনই পৌর প্রধানদের বাড়িতে তল্লাশি ইডি’র

জেলা

বরানগরের পৌরপ্রধানের বাড়ির সামনে মোতায়েন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা।

পৌর নিয়োগ তদন্তে বরানগর পৌরপ্রধানের বাড়িতে হাজির হলো ইডি। বৃহস্পতিবার সকালে ইডি আধিকারিকদের দেখা যায় পৌর প্রধান অপর্ণা মৌলিকের বাড়ির সামনে। কামারহাটির পৌরপ্রধান গোপাল সাহার বাড়িতে সকাল সাড়ে ৬টায় পৌঁছায় ইডি। সকাল সাড়ে ৭টায় পৌঁছায় টিটাগর পৌরসভার প্রাক্তন পৌর প্রধান প্রশান্ত চৌধুরী বাড়িতে যান ইডি’র আধিকারিকরা।

ইডি’র দল ১৬-১৭টি জায়গায় এদিন পৌর নিয়োগ দুর্নীতির তদন্তে তল্লাশি চালিয়েছে বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবারই সিজিও কমপ্লেক্স অভিযানের ডাক দিয়েছে সিপিআই(এম)। নিয়োগ দুর্নীতি তদন্তে ইডি এবং সিবিআই বারবার আদালতের প্রশ্নের মুখে পড়েছে। যোগ্য চাকরিপ্রার্থীদের বাদ দিয়ে টাকার বিনিময়ে নিয়োগের অভিযোগে চলছে এই তদন্ত। শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্তে ধৃতদের জিজ্ঞাসাবাদ করে মেলে পৌর নিয়োগে বিপুল দুর্নীতির তথ্য। 

বৃহস্পতিবার দেখা গিয়েছে ইডি’র তদন্ত দল বরানগরের পৌর প্রধান অপর্ণা মৌলিকের বাড়িতে। গেটে দাঁড়িয়ে আছে কেন্দ্রীয় বাহিনী সিআরপিএফ’র জওয়ানরা। তল্লাশি চলছে বলে জানা গিয়েছে। 

নিয়োগ দুর্নীতির তদন্তে মাঝে মাঝে এমন তল্লাশি চললেও টাকা নানা হাত ঘুরে কোথায় গিয়েছে আদালতে জানাতে পারেনি ইডি। নিয়োগ দুর্নীতির তদন্তেও নিজে থেকে হাত দেয়নি দুই কেন্দ্রীয় তদন্ত সংস্থা। রাস্তায় বঞ্চিত চাকরিপ্রার্থীদের আন্দোলন চলেছে টানা। মামলাও দায়ের হয়। হাইকোর্টের নির্দেশেই চলছে তদন্ত। 

নিয়োগ দুর্নীতির তদন্তে নাম জড়িয়েছে তৃণমূল কংগ্রেসের সাংসদ এবং মুখ্যমন্ত্রী ভাইপো অভিষেক ব্যানার্জিরও। বুধবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে এই মামলায় থেকে নিষ্কৃতির চেষ্টায় আবেদন জানান তিনি। অভিষেক ব্যানার্জি লিপস অ্যান্ড বাউন্ডস সংস্থার সিইও। অথচ হাইকোর্টে তাঁর ব্যাঙ্ক অ্যঅকাউন্টের তথ্য দিতে পারেনি ইডি। বিচারপতি অমৃতা সিন্‌হা কড়া ভর্ৎসনা করে ইডি’কে। সরানো হয় তদন্তকারী আধিকারিককে। 

বিচারপতি সিনহার রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আবেদন জানান অভিষেক। বেঞ্চ বলেছে তথ্য জানাতে সাংসদের অসুবিধা কোথায়। বিচারপতি সিনহার রায় খারিজ হয়নি ডিভিশন বেঞ্চে। 

বিক্ষিপ্ত জিজ্ঞাসাবাদ সত্ত্বেও মূল অপরাধীদের না ধরা এবং তার জেরে যোগ্য চাকরিপ্রার্থীদের বঞ্চনা, দুই বিষয়েই বারবার রাস্তায় নেমেছে সিপিআই(এম)। এদিন সিবিআই’র পূর্বাঞ্চলীয় দপ্তর সেক্টর ফাইভে সিজিও কমপ্লেক্স অভিযানে সেই দাবিই তোলা হবে সজোরে।

Comments :0

Login to leave a comment