Santosh Mitra square

দুর্গাপুজো দর্শনে ‘জয় শ্রীরাম’ স্লোগান!

রাজ্য কলকাতা

স্লোগান দিতে দিতে দুর্গাপুজোয় ঠাকুর দেখা হয় কবে? এবার হচ্ছে। কলকাতার একটি পুজোয় নির্মীয়মান রামমন্দিরের অনুকরণে তৈরি মণ্ডপ দেখতে গিয়ে। 
দুর্গাপুজোর ভিড়ে শোনা যাচ্ছে ‘জয় শ্রীরাম’ ধ্বনি। উত্তর কলকাতার সন্তোষ মিত্র স্কোয়ারের থিম অযোধ্যার নির্মীয়মান রাম মন্দির। তার উদ্বোধন হওয়ার কথা সামনের জানুয়ারিতে, লোকসভা ভোটের মুখে। প্রধানমন্ত্রীই উদ্বোধন করবেন। 
প্রশ্ন এটা নয় যে থিম কী? প্রশ্ন হচ্ছে, দুর্গাপুজোকে কেন্দ্র করে উগ্র হিন্দুত্বের এমন জিগির তোলা সচরাচর দেখা যায়নি। আগ্রহের বশে গিয়েছেন এমন অনেকে দায়ী করছেন অব্যবস্থাকেও। তাঁদের আশঙ্কা যে কোনও সময়ে বড় দুর্ঘটনা হতে পারে।    
কিন্তু ‘জয় শ্রীরাম’ ধ্বনি তুলে কী সাধারণ দর্শনার্থীরা চলেছেন প্রতিমা দেখতে? অনেকেই মনে করছেন, আদৌ না। আরএসএস বিভিন্ন ঘটনায় অন্যদের মধ্যে মিশে গিয়ে এমন কাণ্ড করে। এখানেও তাদেরই বিভিন্ন লোকজন জড়িত। অনেকেই মনে করাচ্ছেন যে রামমন্দির এই বাংলাতেও আছে। তবে তাকে ঘিরে ধর্মীয় মেরুকরণ হতে দেখা যায়নি অতীতে। এখন যেমন রামনবমী নিয়েও জিগির ছড়ানো চলছে। আর রাজ্যে আসীন সরকারও আদৌ জিগির রুখতে তৎপর নয়।
একাংশের অনুমান, সামনে লোকসভা নির্বাচন। তার আগে বাংলায় এবং কলকাতায় হিন্দুত্বের হাওয়া তুলতে এই পরিকল্পনা। এই সম্ভাবনা আরও বেড়েছে এ রাজ্যে সরকারে আসীন তৃণমূল কংগ্রেসের সঙ্গে বোঝপড়ার অভিযোগ এখন খোদ হাইকোর্টে ধরা পড়ে যাচ্ছে। দুর্নীতির তদন্তে কেন্দ্রীয় সংস্থার ঢিলেমি এমন যে নিয়মিত ভর্ৎসনা করতে হচ্ছে বিচারপতিদের। 
এক দর্শনার্থী জানাচ্ছেন যে ভিড় সামাল দেওয়ার জন্য নেই কোন নির্দিষ্ট পরিকল্পনা। সোমবার সন্তোষ মিত্র স্কোয়ারের পুজোর উদ্বোধন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। উদ্বোধনের পর থেকেই রাম মন্দিরের অনুরূপ সংস্করণ দেখতে উত্তর কলকাতার এই পুজো মণ্ডপেও ভিড় জমাতে শুরু করেন বহু মানুষ। দীর্ঘ লাইন। পরিস্থিতি ক্রমশ হাতের বাইরে বেরিয়ে যাওয়ার জোগার। পরিস্থিতি সামাল দিতে মণ্ডপে ঢোকার বেশ কয়েকটি রাস্তা বন্ধ করে দিতে বাধ্য হয় পুলিশ।

 

 

Comments :0

Login to leave a comment