DALIT ATROCITIES

ফের খুন, দলিত অত্যাচারের গবেষণাগার মধ্য প্রদেশ, ক্ষোভ খাড়গে’র

জাতীয়

atrocities against dalits madhya pradesh crime bjp congress bsp indian politics bengali news

পুরনো শত্রুতার জেরে এক দলিত যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ উঠল মধ্যপ্রদেশে। পুলিশ সূত্রে খবর, মধ্যপ্রদেশের সাগরে এই ঘটনা ঘটেছে। 

এই ঘটনা সামনে আসতেই শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। মধ্যপ্রদেশের বিজেপি সরকারকে দলিত বিরোধী আখ্যা দিয়ে কংগ্রেস এবং বহুজন সমাজ পার্টি বলেছে, সরকারের দলিত বিরোধী মনোভাবের জন্যই রাজ্যে এই ধরনের ঘটনা বেড়ে চলেছে। যদিও অভিযোগ অস্বীকার করে বিজেপি জানিয়েছে, এই ঘটনায় জড়িত সন্দেহে ইতিমধ্যেই ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। অভিযোগ, নিহত যুবকের মাকেও নিগ্রহ করা হয়। 

পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার নীতিন আহিরওয়ার নামে আঠারো বছরের এক যুবককে বেধড়ক মারধর করে কয়েকজন ব্যক্তি। সাগর জেলার বড়দিয়া নোনাগির গ্রামে এই ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় ওই যুবককে হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা করেন তাঁর পরিজনরা। পথেই প্রাণ হারায় সে। সাগর জেলার অতিরিক্ত  পুলিশ সুপার সঞ্জীব উইকে জানিয়েছেন, ঘটনায় মোট ১২ জনের নামে এফআইআর দায়ের হয়েছে। তারমধ্যে ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারা সহ দলিতদের উপর  অত্যাচার প্রতিরোধী ধারায় মামলা দায়ের হয়েছে। 

পুলিশের একটি মহল থেকে দাবি করা হয়েছে, মৃত যুবকের বিরুদ্ধে তোলাবাজি মারপিট এবং চুরির একাধিক মামলা ছিল। যদি বিরোধীদের অভিযোগ, আইনশৃঙ্খলার  অবনতির ইস্যু থেকে নজর ঘোরাতেই এই ধরনের তথ্য সামনে আনা হচ্ছে। 

মৃত যুবকের বোন জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে তিনি শ্লীলতাহানীর  অভিযোগ এনেছিলেন। সেই অভিযোগ তুলে নিতে তাঁদের পরিবারের উপর চাপ দেওয়া হচ্ছিল। সেই চাপের সামনে নতি স্বীকার না করাতেই তার ভাইকে পিটিয়ে হত্যা করা হয়েছে। ভাইকে পিটিয়ে মারার পাশাপাশি আমার মাকেও মারধর করা হয়েছে। তাঁর কাপড় ছিঁড়ে দেওয়া হয়েছে। 

এই ঘটনার প্রেক্ষিতে মধ্যপ্রদেশ সরকারকে কড়া আক্রমণ শানিয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তিনি সোশ্যাল মিডিয়া এক্স( পূর্বতন টুইটার)-এ লিখেছেন, দলিতদের বিরুদ্ধে হওয়া অপরাধের ক্ষেত্রে একদম সামনের সারিতে রয়েছে মধ্যপ্রদেশ। যা জাতীয় গড়ের তুলনায় তিন গুণ বেশি। প্রধানমন্ত্রী দলিত ভোট পাওয়ার জন্য সাগরে সন্ত রবিদাসের মন্দির তৈরি করছেন। কিন্তু মধ্যপ্রদেশে দলিতদের বিরুদ্ধে ঘটে চলা একের পর এক অত্যাচারের ব্যাপারে তিনি সম্পূর্ণ চুপ। 

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে দলিতদের উপর হওয়া একের পর এক অত্যাচারের ঘটনা সামনে এসেছে মধ্যপ্রদেশ থেকে। কোথাও খুন হয়েছেন দলিতরা। আবার কোথাও অকথ্য অত্যাচারের মুখোমুখি হয়েছেন তাঁরা। দলিত হওয়ার ‘অপরাধে’ মলের গর্তে ফেলে দেওয়ার মত ঘটনাও সামনে এসেছে। 

খাড়গে অভিযোগ করেছেন, দলিত অত্যাচারের গবেষণাগারে পরিণত হয়েছে মধ্যপ্রদেশ। 

বিজেপিকে একহাত নিয়ে এক্সে পোস্ট করেছেন বিএসপি নেত্রী মায়াবতীও।

পরিস্থিতির চাপে মুখ খুলতে বাধ্য হয়েছে বিজেপি। মধ্যপ্রদেশের বিজেপির সম্পাদক রজনিশ আগারওয়াল পিটিআইকে জানিয়েছেন, মধ্যপ্রদেশে অপরাধ ঘটলেও প্রতিক্ষেত্রেই পুলিশ ব্যবস্থা নেয়। এর থেকে প্রমাণিত রাজ্যে আইনের শাসন রয়েছে। 

এরপর প্রসঙ্গ ঘুরিয়ে দিতে তিনি অভিযোগ করেন, কংগ্রেস শাসিত রাজস্থানেও দলিত বিরোধী অপরাধ ঘটে। সেই ক্ষেত্রে মল্লিকার্জুন খারগে, সোনিয়া গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ভাটরা চুপ থাকেন কেন? প্রশ্ন করেছেন আগরওয়াল। 

Comments :0

Login to leave a comment