WRESTLING FEDERATION

ভারতীয় কুস্তি ফেডারেশনের নির্বাচন জুলাইতে

জাতীয় খেলা

Wrestlers Protest indian sports politics of sports bengali news

দীর্ঘদিন ধরে বকেয়া থাকার পরে ৪ জুলাই নির্বাচন হতে চলেছে ভারতীয় কুস্তি ফেডারেশনে। সোমবার ভারতীয় ওলিম্পিক অ্যাসোসিয়েশনের তরফে জম্মু কাশ্মীর হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি মহেশ মিত্তল কুমারকে এই নির্বাচনের রিটার্নিং অফিসার পদে মনোনিত করে। প্রসঙ্গত, এই নির্বাচনে লড়তে পারবেন কুস্তি ফেডারেশনের বর্তমান সভাপতি ব্রিজভূষণ শরণ সিং। 

এদিন ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের তরফে চিঠি দিয়ে মহেশ মিত্তল কুমারকে এই নিয়োগের বিষয়টি জানানো হয়। অলিম্পিক অ্যাসোসিয়েশন ৪ জুলাই নির্বাচনের দিন ধার্য করলেও, নির্বাচন নিয়ে সর্বশেষ সিদ্ধান্ত নেবেন মহেশ মিত্তল কুমার। সেক্ষেত্রে নির্বাচন কয়েকদিন পিছোতেও পারে। 

ভারতীয় কুস্তি ফেডারেশনের অন্তর্গত মোট ২৫টি রাজ্য ইউনিট রয়েছে। এরমধ্যে কেন্দ্র শাসিত চন্ডিগড় এবং দিল্লিও রয়েছে। প্রতিটি ইউনিট থেকে ২জন করে প্রতিনিধিকে কুস্তি ফেডারেশনের নির্বাচকমন্ডলীতে পাঠানো সম্ভব। সব মিলিয়ে ৫০ জন প্রতিনিধির ভোটে নির্বাচিত হবেন পরবর্তী ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি। 

প্রসঙ্গত ভারতীয় কুস্তি ফেডারেশনের বর্তমান সভাপতি ব্রিজভূষণ শরণ সিংকে নিয়ে বিতর্কের  শেষ নেই। উত্তর প্রদেশের কাইসারগঞ্জ লোকসভা কেন্দ্র থেকে জয়ী বিজেপি সাংসদ ব্রীজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে টানা আন্দোলন চালাচ্ছেন সাক্ষী মালিক, বজরঙ পুনিয়া, ভিনেশ ফোগটের মতো আন্তর্জাতিক স্তরে মেডেলজয়ী কুস্তিগিররা। সুপ্রিম কোর্টের নির্দেশে ব্রীজভূষণের বিরুদ্ধে পকসো ধারায় মামলা রুজু হলেও তাঁকে এখনও গ্রেপ্তার করে উঠতে পারেনি দিল্লি পুলিশ। 

আন্দোলনের চাপে কুস্তিগিরদের সঙ্গে বৈঠকে বসতেও বাধ্য হয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। কুস্তিগিরদের সঙ্গে হওয়া বৈঠকে ব্রিজভূষণকে গ্রেপ্তারির আশ্বাস না দিলেও, অনুরাগ ঠাকুর লিখিত ভাবে জানান, কুস্তি ফেডারেশনের পরবর্তী নির্বাচনে ব্রিজভূষণ কিংবা তাঁর পরিবারের কেউ অংশ নিতে পারবে না। একইসঙ্গে অনুরাগ ঠাকুর জানান, ১৫ জুনের মধ্যে ব্রিজভূষণের বিরুদ্ধে চলা তদন্ত শেষ করা হবে। 

কুস্তি ফেডারেশনের নির্বাচনে দাঁড়াতে না পারলেও বিজেপির টিকিটে ২০২৪ লোকসভা নির্বাচনে লড়ার বিষয়ে নিজের ইচ্ছা স্পষ্ট করেছেন ব্রিজভূষণ। রবিবার কাইসারগঞ্জের গোন্ডায় মোদী সরকারের নয় বছর পূর্তি উপলক্ষে সভা করেন ব্রিজভূষণ। সেখানে প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশাংসার পাশাপাশি আরও একবার নির্বাচনে প্রতিদ্বন্দীতা করার ইচ্ছা প্রকাশ করেছেন ব্রিজভূষণ। 

এখন দেখার ‘বেটি পড়াও, বেটি বাঁচাও’র স্লোগান তোলা বিজেপি ব্রিজভূষণের মতো অভিযুক্তকে ফের একবার ভোটের টিকিট দেয় কিনা। 

 

Comments :0

Login to leave a comment