CHINA TAIWAN

তাইওয়ান প্রণালীতে মহড়া
সার্বভৌমত্ব রক্ষায়, বলল চীন

আন্তর্জাতিক

CHINA TAIWAN ছবি টুইটার থেকে।

আত্মরক্ষার জন্যই তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া চলছে বলে জানালো চীন। সে দেশের সংবাদমাধ্যম শিনহুয়া সরকারি ভাষ্য উদ্ধৃত করে জানাচ্ছে, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার স্বার্থে এই সামরিক মহড়া প্রয়োজন। 

সেই সঙ্গে চীন নাম না করে মার্কিন যুক্তরাষ্ট্রকেও হুঁশিয়ারি দিয়েছে। চীন বলেছে, তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী শক্তি এবং বৈদেশিক শক্তি প্ররোচনা দিচ্ছে। সে কারণে সতর্কতা জরুরি। 

তাইওয়ানকে ঘিরে চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব গত কয়েকমাসে একাধিক ঘটনায় তীব্র হয়েছে। মার্কিন সেনেটের অধ্যক্ষ ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর তার অন্যতম। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় ভূখণ্ডে ঘিরে ফেলার তোড়জোড়ের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকার বিরুদ্ধে সরব চীন। ভারতের সঙ্গে চার দেশের কোয়াড গোষ্ঠী গড়াকেও এই ভূখণ্ডে মার্কিন হস্তক্ষেপ বলে বর্ণনা করেছে চীন। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র মতো একাধিক পশ্চিমী মিডিয়া মহড়াকে চীনের যুদ্ধপ্রস্তুতি বলে বর্ণনা করেছে। তবে চীন জানিয়েছে শনিবার শুরু করে সোমবার পর্যন্ত চলবে এই দফার মহড়া। 

চীন সফরে গিয়েছেন ফরাসী রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ। শুক্রবার চীনের রাষ্ট্রপতি শি জিনপিঙের সঙ্গে তাঁর বৈঠকের ছবি প্রকাশ করেছে শিনহুয়া। 

Comments :0

Login to leave a comment