Health

চা ও কফি নিয়ে স্বাস্থ্য নির্দেশিকা আইসিএমআর-এর

জাতীয়

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) সম্প্রতি ভারতীয়দের জন্য ১৭টি ডায়েট গাইডলাইন প্রকাশ করেছে। স্বাস্থ্যকর জীবনযাপনের সাথে সুষম এবং বৈচিত্র্যময় ডায়েটের উপর জোর দিয়েছে।
একটি নির্দেশিকায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউট্রিশনের (এনআইএন) গবেষণা শাখার সাথে মেডিকেল প্যানেল ব্যাখ্যা করেছে যে চা এবং কফি খাওয়ার পরিমাণ পরিমিত রাখতে হবে। যেহেতু ভারতের একটি বড় জনগোষ্ঠী তাদের পছন্দের গরম পানীয় হিসাবে চা বা কফি পান করেন, তাই আইসিএমআর মানুষকে খাওয়ার আগে বা পরে চা খাওয়ার বিষয়ে সতর্ক করেছে।
আইসিএমআরের গবেষকরা লিখেছেন, চা এবং কফিতে ক্যাফিন থাকে, যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে এবং শারীরবৃত্তীয় আসক্তি জাগিয়ে তোলে। যদিও তারা মানুষকে চা বা কফি পুরোপুরি এড়াতে বলেনি, তারা ভারতীয়দের এই পানীয়গুলিতে থাকা ক্যাফিনের পরিমাণ সম্পর্কে সতর্ক করে দিয়েছে।
এক কাপ (১৫০ মিলি) কফিতে ৮০-১২০ মিলিগ্রাম ক্যাফিন থাকে, চটজলদি বানানো কফিতে ৫০-৬৫ মিলিগ্রাম এবং চায়ে ৩০-৬৫ মিলিগ্রাম ক্যাফিন থাকে।
‘‘চা এবং কফি খাওয়ার ক্ষেত্রে সংযমের পরামর্শ দেওয়া হয়েছে যাতে ক্যাফিন গ্রহণের পরিমাণ সহনীয় সীমা (৩০০ মিলিগ্রাম / দিন) অতিক্রম না করে,’’ তারা লিখেছেন, একজন ব্যক্তির দৈনিক ক্যাফিনের সীমা উল্লেখ করে।
তবে খাদ্য গ্রহণের অন্তত এক ঘণ্টা আগে ও পরে চা ও কফি খাওয়া থেকে বিরত থাকতে বলেছেন তারা।
কারণ এই পানীয়গুলিতে ট্যানিন নামে একটি যৌগ পদার্থ থাকে। যখন এটি খাওয়া হয়, ট্যানিনগুলি শরীরে আয়রন শোষণে সমস্যা সৃষ্টি করতে পারে। এর অর্থ হ'ল ট্যানিন আপনার দেহ খাদ্য থেকে যে পরিমাণ আয়রন শুষে নেয় তা হ্রাস করতে পারে। শরীরে আয়রনের ঘাটতির সাধারণ লক্ষণগুলি হ’ল খুব ঘন ঘন ক্লান্ত বোধ করা বা শক্তির অভাব, শ্বাসকষ্ট, ঘন ঘন মাথাব্যথা বিশেষত কাজকর্মের সাথে সাথে, দুর্বলতা, দ্রুত হৃদস্পন্দন, ফ্যাকাশে ত্বক, বরফ খেতে ইচ্ছে হওয়া, ভঙ্গুর নখ বা চুল পড়া।
আইসিএমআরের গবেষকরা জানিয়েছেন, দুধ ছাড়া চা খেলে রক্ত সঞ্চালন বাড়ানো এবং করোনারি আর্টারি ডিজিজ (সিএডি) ও পাকস্থলীর ক্যান্সারের ঝুঁকি কমার মতো স্বাস্থ্য উপকারিতা বাড়তে পারে।

Comments :0

Login to leave a comment