'INDIA' YECHURY

আসন বোঝাপড়া রাজ্যের পরিস্থিতি অনুযায়ী, ‘ইন্ডিয়া’ বৈঠকের পর ইয়েচুরি

জাতীয়

মঙ্গলবার ‘ইন্ডিয়া’ বৈঠকে সীতারাম ইয়েচুরি, রাহুল গান্ধী, অরবিন্দ কেজরিওয়াল সহ নেতৃবৃন্দ।

রাজ্যের পরিস্থিতি অনুযায়ীই আসন বোঝাপড়া হবে ‘ইন্ডিয়া’ মঞ্চের দলগুলির মধ্যে। মঙ্গলবার দিল্লিতে বৈঠকের পর এই সিদ্ধান্ত জানিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। 
ইয়েচুরি বলেছেন, ‘ইন্ডিয়া’-র বৈঠকে ঠিক হয়েছে রাজ্যস্তরে পরিস্থিতি অনুযায়ী আসন বোঝাপড়া হবে। মূল্যবৃদ্ধি এবং কর্মহীনতার প্রতিবাদে দেশের বিভিন্ন জায়গায় জনসভা হবে। 
এদিন বৈঠকে কড়া সমালোচনা করা হয়েছে সংসদের ১৪১ সদস্যকে স্থগিত করার সিদ্ধান্তের। ইয়েচুরি জানিছেন ২২ ডিসেম্বর এই সিদ্ধান্তের প্রতিবাদে দেশের সর্বত্র বিক্ষোভ দেখানো হবে। 
বৈঠকের পর সংবাদমাধ্যমে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন বিজেপি’কে কেন্দ্রের সরকার থেকে সরানোই প্রধান লক্ষ্য। বিভিন্ন অংশে খবর ছড়ায় যে খাড়গে প্রধানমন্ত্রী পদে মুখ ঘোষণা করে লড়াইয়ের প্রস্তাব দিয়েছে কোনও কোনও দল। তার মধ্যে রয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। 
সংবাদমাধ্যমের প্রশ্নে খাড়গে বলেছেন, ‘‘আগে বিজেপি’কে হটানোর জন্য একজোটে নামা দরকার। সেটিই সবচেয়ে জরুরি। আগে জয় নিশ্চিত করতে হবে।’’
আসন সমঝোতা প্রসঙ্গে খাড়গেও বলেছেন, ‘‘এ সংক্রান্ত আলোচনা হবে রাজ্যস্তরে। বিভিন্ন রাজ্যে জনসমাবেশ হবে।’’ এক প্রশ্নে তিনি বলেছেন, ‘‘নির্বাচনের পর প্রধানমন্ত্রী নিয়ে ভাবা যাবে।’’
সিপিআই(এম) বরাবর জানিয়ে এসেছে যে ‘ইন্ডিয়া’ রাজনৈতিক দলগুলির মঞ্চ হলেও কোনও নির্বাচনী জোট নয়। রাজ্যে রাজ্যে পরিস্থিতি ভিন্ন। আসন বোঝাপড়া রাজ্যের বাস্তব পরিস্থিতি অনুযায়ীই হবে। গত রবিবার পুরুলিয়ায় কমরেড বাসুদেব আচারিয়ার স্মরণসভায় যোগ দিতে এসে ইয়েচুরি পরিষ্কার বলেন যে পশ্চিমবঙ্গে বিজেপি এবং তৃণমূল, দু’দলের বিরুদ্ধে লড়বে বামপন্থীরা। কংগ্রেস এবং অন্য ধর্মনিরপেক্ষ শক্তিকে সঙ্গে নিয়ে চলবে লড়াই। 
এদিন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমও জানিয়ে দিয়েছেন যে বামপন্থীরা বিজেপি এবং তৃণমূল দু’দলের বিরুদ্ধেই লড়বে। পশ্চিমবঙ্গে বিজেপি এবং তৃণমূল একে অপরের সঙ্গে বোঝাপড়া করেই চলছে।

Comments :0

Login to leave a comment