ED YECHURY

বিরোধিতা অপব্যবহারে, দুর্নীতির তদন্তে নয়, স্পষ্ট ইয়েচুরি

জাতীয় রাজ্য

শুক্রবার হাওড়ায় সিপিআই(এম)’র বর্ধিত অধিবেশনে শহীদদের স্মৃতিতে শ্রদ্ধা জানাচ্ছেন সীতারাম ইয়েচুরি, বিমান বসু, মহম্মদ সেলিম সহ নেতৃবৃন্দ।

কেন্দ্রীয় তদন্ত সংস্থার অপব্যবহারের বিরোধিতা করছে সিপিআই(এম)। কিন্তু দুর্নীতি ধরা এবং দুর্নীতিগ্রস্তদের শাস্তি দেওয়ার কাজের বিরোধিতা করা হচ্ছে না।

শুক্রবার হাওড়ায় সংবাদমাধ্যমের প্রশ্নে এই ব্যাখ্যা দেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। পশ্চিমবঙ্গে প্রাক্তন খাদ্যমন্ত্রী জেলে, প্রাক্তন শিক্ষামন্ত্রী জেলে। রেশন দুর্নীতির তদন্ত চালাচ্ছে ইডি। বের হচ্ছে একের পর এক সূত্র। এই পরিপ্রেক্ষিতে ইয়েচুরির বক্তব্য জানতে চাওয়া হয়।

ইয়েচুরি বলেন, ইডি’কে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেউ বারণ করেনি। আমরা কাজ বন্ধ করতে বলছি না। সিপিআই(এম) সবসময় চায় দুর্নীতি যেখানে আছে ধরা হোক। দুর্নীতি ধরার নামে বিরোধীদের হেনস্তা করার ক্ষেত্রে আপত্তি তোলা হচ্ছে। আমরা কেন্দ্রীয় তদন্ত সংস্থার অপব্যবহারের বিরোধিতা করছি।’’

ইয়েচুরির ব্যাখ্যা, ‘‘বিরোধী দলের যাকে দুর্নীতিতে দায়ী করা হচ্ছে, তিনিই বিজেপি’তে যোগ দিলে তদন্ত থেকে রেহাই দেওয়া হচ্ছে। এটিও অপব্যবহার। বিজেপি’র সরকার নিয়ম করে দিয়েছে নির্বাচনে জয়ী যে-ই হোক সরকার তারা গড়বে।’’ 

এ রাজ্যে বিজেপি বিধায়ক এবং বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ছিলেন তৃণমূল সরকারের মন্ত্রী। দুর্নীতির তদন্ত শুরু হওয়ায় দল বদলেছেন।

শুক্রবার হাওড়ায় সিপিআই(এম) জেলা দপ্তর অনিল বিশ্বাস ভবনে শুরু হয়েছে পার্টির তিনদিনের বর্ধিত অধিবেশন। উদ্বোধনী ভাষণেই ইয়েচুরি ‘ইন্ডিয়া’ মঞ্চে সিপিআই(এম)’র ভূমিকা ব্যাখ্যা করেন। পরে এক প্রশ্নে বলেন, ‘‘আরএসএস এবং বিজেপি’র রাজনৈতিক মতাদর্শগত বিকল্প তৃণমূল নয়। গণতন্ত্র বিরোধী দুর্নীতিগ্রস্ত একটি দল। পশ্চিমবঙ্গে বিজেপি’র পাশাপাশি তৃণমূলের বিরুদ্ধেও লড়াই চলবে।

অধিবেশনের শুরুতে সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম জানিয়ে দেন যে তৃণমূল এবং বিজেপি বিরোধী শক্তিগুলিকে নিয়ে লড়াইয়ের প্রয়াস জোরালো করবে সিপিআই(এম)। সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রামের ঐতিহ্য বয়ে নিয়ে দেশ এবং বাংলাকে রক্ষার লড়াই চালাবে পার্টি। সংবিধান, গণতান্ত্রিক অধিকার, গণতন্ত্র রক্ষার লড়াইয়ে বাংলায় সম্প্রীতিকে রক্ষা এবং দুর্নীতিকে রোখার সংগ্রামের গতি বাড়াবে।

সেলিম বলেছেন, ‘‘বর্ধিত অধিবেশনে লোকসভা নির্বাচনের লড়াইকে কেন্দ্র করে কর্মপন্থা পর্যালোচনা করা হবে। বুথ থেকে সংগঠন গড়ে তোলার মতো পরিকল্পনা নেওয়া হবে।’’  

Comments :0

Login to leave a comment