RAM MANDIR MEDIA DIRECTIVE

রামমন্দির নিয়ে ‘বেফাঁস’ প্রচার বন্ধে এবার ফতোয়া জারি কেন্দ্রের

জাতীয়

 রামলালার প্রাণপ্রতিষ্ঠা নিয়ে যেন কোনও সংবাদমাধ্যম, সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্যাঁ ফো করতে না পারে, সেজন্য সরকারি ফতোয়া জারি হয়ে গেল শনিবার। নরেন্দ্র মোদী সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সেই নির্দেশিকায় বলা হয়েছে, রামমন্দির উদ্বোধন নিয়ে কোনওরকম প্ররোচনামূলক, ভুয়ো খবর বা সোশাল মিডিয়ার ভাষায় ‘কনটেন্ট’ সম্প্রচার বা প্রকাশ করা যাবে না। ‘ডিজিটাল ইন্ডিয়া’য় সামাজিক মাধ্যমের উপর কষাঘাত নামানোর আরেক নির্লজ্জ নিদর্শন! কেন্দ্র বলেছে, ‘‘দেখা গিয়েছে, আগে বিভিন্ন প্ররোচনামূলক, ভুয়ো এবং সত্যতা যাচাই করা হয়নি এমন বার্তা-খবর প্রচার হয়েছে, বিশেষত সোশাল মিডিয়ায়। ফলে ডিজিটাল মিডিয়ায় যাঁরা সংবাদ বা সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে কাজ করেন, সংবাদ প্রচার করেন, তাঁরা যেন এখন এমন কোনও অনুষ্ঠান না করেন, যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি নষ্ট হতে পারে।’’ প্রধানমন্ত্রী অবশ্য নিজেই রাম নিয়ে গান শেয়ার করছেন। এক্স হ্যান্ডেলে তৈরি করেছেন প্লে-লিস্ট। তাঁর হোয়াটসঅ্যাপ চ্যানেলে এ মাসের ১৪টি পোস্টের মধ্যে পাঁচটিই রামমন্দির উদ্বোধন নিয়ে। আর তাঁর সরকার নিজেদের মতো সংজ্ঞা তৈরি করে সংবাদপত্র, বেসরকারি টিভি চ্যানেলগুলিকে সতর্ক করে বলেছে, ‘‘বিকৃত কোনও সংবাদ প্রকাশ করবেন না।’’ 
সরকারের কাছে বিকৃতির সংজ্ঞা ঠিক কেমন? 
এখন সোশাল মিডিয়ায় বিভিন্ন ধরনের চ্যানেল তৈরি হয়েছে। নানা ধরনের শো বা অনুষ্ঠান হয়ে থাকে সেখানে। মূলত সাম্প্রতিক নানা ঘটনাকে ঘিরেই এই ভিডিও তৈরি করেন ‘ক্রিয়েটার’রা। ফলে, এর মধ্যে কোনও শো যদি মোদীবিরোধী হয়ে যায়, কেউ যদি দুম করে গণতন্ত্র-ধর্মনিরপেক্ষতার কথা বলে বসেন, তাহলেই মুশকিল। তাই আগেভাগে ফতোয়া জারি করে দেওয়া হলো। মজার কথা, বিভিন্ন সংবাদমাধ্যম, সামাজিক মাধ্যমে কিন্তু রামমন্দির উদ্বোধন নিয়ে নানাবিধ অনুষ্ঠান, টক শো, বিভিন্ন ধরনের ভিডিও— সবই হচ্ছে। তাতে কোনও ধাক্কা দেওয়া হয়নি, কারণ সেগুলি রামমন্দিরের পক্ষে। সরকারি টিভি চ্যানেল দূরদর্শন এখন প্রতিদিন সকালে রাম নিয়ে বিশেষ অনুষ্ঠান করছে। এছাড়াও রামকে কেন্দ্র করে নতুন নতুন গান বাঁধছেন শিল্পীরা। বিভিন্ন চ্যানেলে একাধিক শো হচ্ছে রামের জীবনগাথা নিয়ে। গানের রিয়েলিটি শো’তে গোটা পর্ব রামকে উৎসর্গ করে গাইছেন প্রতিযোগীরা। স্টুডিও’তে তৈরি হয়েছে একটি অস্থায়ী রামমন্দিরও, মূল মন্দিরের আদলে। মিডিয়া হাউজগুলির গাড়িতে রামের পোস্টার সাঁটানো হয়েছে, অফিসের ভিতরে রামের বড়-বড় কাটআউট ঝুলছে। চ্যানেলে যখন টক শো হচ্ছে, ব্যাকগ্রাউন্ডে তখন দেখা যাচ্ছে রামের বিরাট ছবি। দেশের অন্যতম বড় বিমান সংস্থা ইন্ডিগো। যাত্রীদের বাকরুদ্ধ করে দিয়ে রামমন্দির উদ্বোধন উপলক্ষে সংস্থার আমেদাবাদ থেকে অযোধ্যা যাওয়ার প্রথম বিমানের কেবিন ক্রু’রা রাম, সীতা এবং লক্ষ্মণ সেজে বিমানে ওঠেন। তালিকা এখানেই শেষ নয়। দেশের প্রায় সর্বত্রই পিভিআর’র প্রেক্ষাগৃহ রয়েছে। অন্যান্য মাল্টিপ্লেক্সের থেকে টিকিটের দামও অনেকটাই বেশি। তার সঙ্গে আবার পপকর্ন কিনতে গেলে কম করে আরও তিনশো টাকা গুনতে হয়। সেই পিভিআর সিনেমা শুক্রবার ঘোষণা করেছে, হিন্দি নিউজ চ্যানেল ‘আজ তক’র সঙ্গে চুক্তি করে রামলালার প্রাণপ্রতিষ্ঠা ব্রডকাস্ট লাইভ করা হবে। দেশজুড়ে সবক’টি পিভিআর প্রেক্ষাগৃহেই চলবে সেই লাইভ। ‘ফ্রি’ পপকর্ন হাতে নিয়ে তা দেখতে পারবেন দেশবাসী। রামলালার প্রাণপ্রতিষ্ঠা উপলক্ষে পিভিআর বিনামূল্যে সেই পপকর্ন খাওয়াবে। 
এগুলি যেহেতু রামমন্দিরের পক্ষে, তাই এগুলি বিকৃত নয়। বিরোধিতা করলেই তা বিকৃতি। তাই সরকারি নির্দেশিকা জারি করে প্রকারন্তরে বিরোধিতার কণ্ঠ রোধ করে দেওয়া হলো। কারণ, বিজেপি রাজের ‘মহারাজ’ (পড়ুন প্রধানমন্ত্রী) বিরোধিতা মোটে সহ্য করতে পারেন না! সর্বসময় গুণগান শুনতেই ভালোবাসেন তিনি।
ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের একাধিক রিল, ভিডিও’তে মন্দির উদ্বোধনের ‘উদযাপন’ হচ্ছে। প্রধানমন্ত্রী মোদীর নানাবিধ ছবি, ভিডিও মুহূর্তে ছড়িয়ে পড়ছে। ‘ফটোশ্যুট’ প্রিয় প্রধানমন্ত্রী তা উপভোগ তো করছেনই, শেয়ারও করে চলেছেন পরপর। এই মাসে মোদীই রামকে ঘিরে ১৬টি গান টুইট করেছেন। এরকম ৬২টি গান দিয়ে তিনি প্লে লিস্ট বানিয়েও টুইটারে শেয়ার করেছেন।
 

Comments :0

Login to leave a comment