BJP POLARISATION IN RAJASTHAN

ভোটে জিতেই রাজস্থানে স্বরূপ দেখাল বিজেপি

জাতীয়

RAJASTHAN ASSEMBLY ELECTION CPIM CONGRESS BJP BENGALI NEWS COMMUNAL POLITICS BAL MUKUND ACHARYA পুলিশের সঙ্গে তর্ক জুড়ৃেছেন বালমুকুন্দ। ছবি ভিডিও থেকে সংগৃহীত।

রাজস্থানের জয়পুরের হাওয়া মহল সংলগ্ন চান্দি কি টকসল অঞ্চল। সেখানে রাস্তার ধারে একটি মুরগির মাংসের দোকান। দোকানের কর্মচারীরা নিজেদের কাজ করছেন। হঠাৎ সেখানে দলবল নিয়ে হাজির হলেন গেরুয়া পোষাক পরা এক ব্যক্তি। উগ্রমূর্তি। কাঁধ অবধি খোলা চুল। তাঁর সঙ্গে থাকা লোকজনের হাতে রয়েছে গদা। সেই উত্তেজিত ভিড় তেড়ে যেতে লাগল মাংসের দোকানের দিকে। ঘটনাস্থলে উপস্থিত এক পুলিশকর্মী পরিস্থিতি সামাল দিতে গিয়েও পারলেন না।

এরপর সেই গেরুয়া পোষাক পরা ব্যক্তি উত্তেজিত অবস্থাতেই ফোন করলেন কাউকে। কথা বলার ধরণে বোঝা গেল, সরকারি কোনও আধিকারিককে ফোনে কার্যত ধমকাচ্ছেন তিনি। তাঁর বক্তব্যের নির্যাস, ‘‘খোলা জায়গায় কেন আমিষ বিক্রি হবে? এটা দেশের সনাতনীদের ভাবাবেগকে আঘাত করছে। আমি বিকেল অবধি সময় দিচ্ছি। তারমধ্যে লাইসেন্স ছাড়া চলা সমস্ত আমিষের দোকান বন্ধ করে দিতে হবে।’’

গেরুয়া পরা ব্যক্তির নাম বালমুকুন্দ আচার্য। রাজস্থানের হাওয়া মহল কেন্দ্রের বিজেপি বিধায়ক। কংগ্রেস প্রার্থীকে ৯০০ ভোটে হারিয়ে বিধায়ক হয়েছেন তিনি। 

বিধায়ক হওয়ার পরেই তাঁর একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেই ভিডিও’র ঘটনা প্রথমেই তুলে ধরা হল। ফ্রি প্রেস জার্নাল, ফার্স্ট পোস্টের মত পত্রিকাতেও তুলে ধরা হয়েছে এই ঘটনা। 

এই ভাইরাল ভিডিও থেকেই স্পষ্ট, আগামী পাঁচ বছর রাজস্থানে কোন ধাঁচের সরকার গড়তে এবং চালাতে চলেছে বিজেপি। 

চলতি বিধানসভা নির্বাচনে চারজন মহন্তকে নির্বাচনের টিকিট দিয়েছিল বিজেপি। হাওয়া মহল থেকে বালমুকুন্দ আচার্য, পোখরান থেকে মহন্ত প্রতাপ পুরি, সিরোহি থেকে ওতারাম দেওয়াসি এবং তিজারা থেকে আচার্য বালকনাথকে টিকিট দেওয়া হয়। ৪জনই জয়ী হয়েছেন।  

হাওয়া মহল বিধানসভা কেন্দ্রে ভালো সংখ্যক সংখ্যালঘু মানুষের বাস। ওয়াকিবহাল মহলের মতে, সেই কারণেই এই কেন্দ্র থেকে বালমুকুন্দ আচার্যকে প্রার্থী করে বিজেপি। তাঁর হয়ে রোড শো’ করেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

নির্বাচনী প্রচার চলাকালীন বালমুকুন্দ আচার্য দাবি করেছিলেন, চক্রান্ত করে কয়েকশো হিন্দু মন্দির ধ্বংস করা হয়েছে হাওয়া মহল সহ লাগোয়া এলাকায়। যদিও জনতাকে আশ্বস্ত করে তিনি বলেছিলেন, বিজেপি ক্ষমতায় ফিরলে সমস্ত মন্দির নতুন করে তৈরি করা হবে। 

বিজেপির তরফে বার্তা দেওয়া হয়েছে, রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে পারেন আচার্য বালকনাথ। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মত তিনিও নাথ সম্প্রদায়ভুক্ত মহন্ত। 

ইঙ্গিত স্পষ্ট, উত্তর প্রদেশের কায়দাতেই উগ্র হিন্দুত্ববাদী ভাষ্যে সরকার চলবে রাজস্থানে। ভোটে জিতেই তার ট্রেলার দেখিয়েছেন বালমুকুন্দ। 

Comments :0

Login to leave a comment