Rajasthan

কে হবেন রাজস্থানের মুখ্যমন্ত্রী, জল্পনা বিভিন্ন মহলে

জাতীয়

রাজস্থানে বিজেপি ভোট করেছে মোদীকে সামনে রেখে। বসুন্ধরা রাজে থাকলেও তাকে মুখ করে নামেনি বিজেপি। রবিবার ফল ঘোষনার পর মরুরাজ্যের ভার আগামী পাঁচ বছরের জন্য কার হাতে যাচ্ছে বা যাবে তা নিয়ে ইতিমধ্যে জল্পনা তৈরি হয়েছে।
দল বসুন্ধরার নাম না ঘোষনা করলেও ওই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মনে মনে ভেবেছিলেন যে দল জিতলে তিনিই মুখ্যমন্ত্রী হবেন। তার ফল ঘোষনার আগে রাজ্যপালের সাথে তার সাক্ষাতের ছবিও ভাইরাল হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত বিজেপির পক্ষ থেকে কোন নাম জানানো হয়নি, যেমনটা হয়নি ছত্তিশগড়ের ক্ষেত্রেও।
তবে মরুরাজ্যে একাধিক নাম নিয়ে জল্পনা চলছে। 
বসুন্ধরা রাজে সিন্ধিয়া – রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ওই রাজ্যের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। তিন বার বিধানসভায় এবং পাঁচবার লোকসভায় নির্বাচিত হয়েছেন। অটল বিহারী মন্ত্রী সভার সদস্যও ছিলেন।
গজেন্দ্র সিং শেখাওয়াট – কেন্দ্রীয় মন্ত্রী। গহলট সরকারের বিরুদ্ধে একাধিক প্রচারে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন।
দিয়া কুমারী – জয়পুরের রাজ পরিবারের সদস্য। ২০১৯ সালে পাঁচ লক্ষের বেশি ব্যবধানে জয়ী হন। প্রথমে রাজনীতিতে তাকে নিয়ে বিভিন্ন কথা থাকলেও নিজের কেন্দ্রে একাধিক কাজ করার জন্য সাধারণ মানুষের কাছে জনপ্রিয়তা আছে তার। 
বাবা বালকনাথ – ‘রাজস্থানের যোগী’। উগ্র সাম্প্রদায়িক ভাষণের জন্য তার পরিচিতি। বছর ৪০ এর এই নেতা একাধিক বিতর্কিত মন্তব্য করেছেন। বিজেপির উগ্র সাম্প্রদায়িক রাজনীতির সাথে তার ভাষ্যের মিল থাকায় অনেকে মনে করছে উত্তরপ্রদেশের মতো আরও এক যোগীকে মুখ্যমন্ত্রী করতে পারে বিজেপি।
অর্জুন রাম মেঘওয়াল – কেন্দ্রীয় আইন মন্ত্রী সংসদে একাধিক বিল পাশ করানো ক্ষেত্রে সরকার পক্ষের হয়ে গুরত্বপূর্ন ভূমিকা পালন করেন। করোনা অতিমারীর সময় তার পাঁপড় খাওয়ার দাওয়াই দেশে বিতর্ক তৈরি করেছিল।
কিরোদী লাল মেনা – মেনা সম্প্রদায়ের নেতা। এই সম্প্রদায়ের ভোট বিজেপির দিকে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।
সিপি যোশী – মার্চ মাসে বিজেপির রাজ্য সভাপতি হন তিনি। দলের দুই গোষ্ঠীকে একত্রিত করা এবং গেহলট সরকারের বিরুদ্ধে দলকে নামানোয় ভূমিকা পালন করেন তিনি।

Comments :0

Login to leave a comment