Delhi Yamuna spills

৪৫ বছরের রেকর্ড ভেঙে দিল্লির রাস্তায় বইছে যমুনা

জাতীয়

বিপদ সীমার ওপর থেকে বইছে যমুনার জল। ৪৫ বছরের পর এই প্রথম দিল্লির কাছে যমুনার জলস্তর বেড়ে ছুল ২০৭.৫৫ মিলিমিটারের সুচক ছুঁয়েছে। এর আগে প্রায় ৪৫ বছর আগে ২০৭.৪৯ মিমির সুচক ছুঁয়েছিল। যমুনার তীরবর্তী অঞ্চলগুলো প্লাবিত। বহু মানুষ বাড়ির ছাদে ত্রিপল টাঙিয়ে আশ্রয় নিয়েছে। পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দক্ষিণ দিল্লির রাস্তায় জল জমে যাওয়ায় ট্রাফিক পুলিশ যান নিয়ন্ত্রণ করেছে। মুখ্যমন্ত্রী কেজরিওয়াল নিচু এলাকার বাসিন্দাদের সড়িয়ে আনার নির্দেশ দিয়েছেন বিপর্যয় মোকাবিল বাহিনীকে।


কেন্দ্রের কাছে কেজরিওয়াল আর্জি জানিয়েছেন হরিয়ানার হাতনিকুন্ড বাঁধ থেকে যেন আর জল ছাড়া না হয়। তাহলে আরও জল বাড়বে যমুনায় এবং দিল্লি শহর প্লাবিত হওয়ার সম্ভবনা রয়েছে। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়ে অরবিন্দ কেজরিওায়াল জানিয়েছেন সীমিত পরিমান জলের বেশী যেন ছাড়া না হয়। নইলে জলে ভাষতে থাকবে গোটা দিল্লি।


সেন্ট্রাল ওয়াটার কমিশনের পূর্বাভাষ অনুযায়ী আরও বাড়তে পারে যমুনার জলস্থর ২০৭.৫৭ মিমি ছুয়ে ফেলতে পারে। বিশেষ করে হিমাচল প্রদেশে লাগাতার বৃষ্টির জেরেই এই পরিস্থিতি। বৃষ্টির ফলে ধস নেমে বন্ধ হয়ে গেছে বহু রাস্তা। বিধ্বস্ত জন জীবন। প্লাবিত হিমাচলের প্রায় সমস্ত শহর। মৃত্যু হয়েছে কমপক্ষে ৩৫ জনের।

Comments :0

Login to leave a comment