I Phone Centre

আইফোনে গোপন নজরদারিতে হচ্ছে তদন্ত, জানালেন মন্ত্রী

জাতীয়

অভিযোগের তল পর্যন্ত যাবেন। বিরোধী নেতানেত্রীদের আইফোনে আড়িপাতার অভিযোগ খতিয়ে দেখা হবে। তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে। 

দেশময় তোলপাড়ের মধ্যে এই মর্মে দাবি করেছেন কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সোশাল মিডিয়া এক্স, অতীতের টুইটার, হ্যান্ডেলে পোস্ট করে তদন্তের খবর দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। 

মঙ্গলবারই প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। আইফোন নির্মাতা সংস্থা অ্যাপেল’র ই-মেল বার্তাও জুড়ে দিয়েছেন চিঠিতে। এই বার্তায় দেখা যাচ্ছে, ফোন হ্যাকিংয়ের জন্য সরকারি সংস্থাগুলির তৎপরতা রয়েছে বলে পরিষ্কার সন্দেহ জানিয়েছে অ্যাপল। এদিন বিতর্ক জোরালো হওয়ায় আইফোন নির্মাতা সংস্থা খানিক পিছু হটেছে। 

আ্যাপলের বিবৃতিতে বলা হয়েছে, এমনও হতে পারে যে কোনও কোনও ক্ষেত্রে মিথ্যা সতর্কবার্তার নোটিফিকেশন হয়েছে। কোনও হ্যাকিংয়ের প্রয়াস না পেয়েও সতর্কবার্তা চলে গিয়ে থাকতে পারে। 

বৈষ্ণব লিখেছেন, ‘‘অ্যাপলের নোটিফিকেশন পাওয়ার বিবৃতি দিয়েছেন বিরোধী নেতানেত্রীদের একাংশ। আমরা এই রকম বিবৃতিতে উদ্বিগ্ন। এর মধ্যে সাংসদরাও আছেন। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী অ্যাপল সরকারি এজেন্সির তৎপরতার অনুমান করেছে। মনে হচ্ছে অ্যাপলের দেওয়া বেশিরভাগ তথ্য ভুয়ো এবং অনির্দিষ্ট।’’ 

মন্ত্রীকে খানিক সুবিধাজনক পরিসর দিয়েছে অ্যাপল’র বিবৃতি। বৈষ্ণব লিখেছেন, ‘‘অ্যাপলের বক্তব্যেই দেখা যাচ্ছে অসম্পূর্ণ এবং বেঠিক তথ্যের ভিত্তিতে এই নোটিফিকেশন পৌঁছে থাকতে পারে।’’ 

(আরও পড়ুন )

Comments :0

Login to leave a comment