RATION BAG MODI

রেশনের ব্যাগেও মোদীর ছবি, রাজস্থানেই খরচ ১৩ কোটি ছাড়িয়ে

জাতীয়

মোদীর ছবি দেওয়া রেশনের ব্যাগ। ছবি টুইটার থেকে।

রেশনে খাদ্যশস্য দেওয়ার জন্য বিশেষ ব্যাগ চালু করছে ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া। তার কারণ যদিও বিনামূল্য থলি দেওয়া নয়। প্রচার চলবে প্রধানমন্ত্রীর। থলিতে ছাপা হয়েছে নরেন্দ্র মোদীর ছবি। 
কেবল রাজস্থানেই সরকারি কোষাগার থেকে তার জন্য খরচ হয়েছে প্রায় ১৩ কোটি টাকা। 
ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া (এফসিআই)’র রাজস্থান শাখায় জমা পড়ে তথ্যের অধিকার আইনে একটি বিশেষ আবেদন। তার ভিত্তিতে এফসিআই জানিয়েছে গরিব কল্যাণ যোজনায় মোদীর ছবি দেওয়া ব্যাগ ছাপতে খরচ হয়েছে ১৩ কোটি ৩০ লক্ষ টাকা। বিলি করা হয়েছে ১ কোটি ৭ লক্ষ ৪৫ হাজার ১৬৮টি ব্যাগ। 
সরকারি কোষাগারের টকায় এমন প্রচারের কড়া সমালোচনা করেছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তিনি বলেছেন, ‘‘কেবল একটি রাজ্যেই বিনামূল্যে শস্য বিতরণের ব্যাগ বানাতে ১৩ কোটি টাকার বেশি খরচ করেছে সরকার। দেশের সব রাজ্যে মিলিত খরচ কয়েকগুন। ভোটের আগে এই খরচ করা হচ্ছে মানুষের টাকায়।’’ 


নির্বাচন কমিশনের ভূমিকা ঘিরেও প্রশ্ন তুলেছেন ইয়েচুরি। তিনি বলেছেন, ‘‘এই টাকা মানুষের। মোদীর ব্যক্তিগত নয়। ভোটের আগে এমন বিপুল খরচ হচ্ছে। নির্বাচন কমিশন কী করছে। একজনের প্রচারের জন্য সরকারি অর্থ খরচের নির্লজ্জ বন্দোবস্ত করা হচ্ছে।’’
প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা চালু হয় করোনা মহামারীর সময়ে লকডাউনের পরিপ্রেক্ষিতে। সরকারের দাবি এই প্রকল্পে ৮০ কোটি জনতা বিনামূল্য অতিরিক্ত ৫ কেজি চাল বা গম প্রতি মাসে পাচ্ছেন। এ বছরের জানুয়ারিতে প্রকল্পের মেয়াদ পাঁচ বছর বাড়িয়েছে কেন্দ্র। 
দেশে যদিও খাদ্য সুরক্ষা আইনে ৭০ শতাংশকে ২ টাকা কেজি দরে চাল বা গম দিতে বাধ্য সরকার। ২০১৪’তে নরেন্দ্র মোদী কেন্দ্রে আসীন হওয়ার আগেই এই আইন পাশ হয়। গ্রামে ৭৫ শতাংশ এবং শহরে ৫০ শতাংশ, ২০১১’র সেন্সাস অনুযায়ী ৮১.৩৫ কোটি এই আইনের আওতায় শস্য পাওয়ার দাবিদার। মোদী যদিও প্রচার চালাচ্ছেন কেবল গরিব কল্যাণ যোজনা নিয়েই।
এর আগে রেলের স্টেশনে স্টেশনে ‘সেলফি পয়েন্ট’ চালু করতেও টাকা খরচ করছে কেন্দ্র। উদ্দেশ্য একই, বিজেপি’র একমাত্র মুখ নরেন্দ্র মোদীর প্রচার। রেশন দোকানেও এই প্রচার চালু করেছে কেন্দ্র। কেরালা সরকার জানিয়ে দিয়েছে রেশন দোকানে এমন কোনও ‘সেলফি পয়েন্ট’ চালু করা যাবে না।

Comments :0

Login to leave a comment