INDIA NATIONWIDE PROTEST

দেশ-গণতন্ত্র-সংবিধান বাঁচাতে হটাতে হবে বিজেপি’কে, বিক্ষোভে ইয়েচুরি

জাতীয়

গণতন্ত্রকে হত্যা করা হচ্ছে সংসদে। সাংসদদের বহিষ্কার তারই অংশ। দেশ বাঁচাতে হবে, গণতন্ত্র বাঁচাতে হবে, সংবিধান বাঁচাতে হবে। বিজেপি’কে সরকার থেকে সরাতে হবে সে জন্যই। 
শুক্রবার দিল্লিতে ‘ইন্ডিয়া’ মঞ্চের ডাকে ‘সংবিধান বাঁচাও দিবস’ সমাবেশে এই আহ্বান জানিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। 


দেশের সর্বত্র হয়েছে প্রতিবাদ। সিপিআই(এম) এবং বামপন্থীরা অংশ নিয়েছেন সর্বত্র। লক্ষ্ণৌয়ে জমায়েতে ছিলেন পার্টির পলিট ব্যুরো সদস্য সুভাষিণী আলি। ছিল ‘ইন্ডিয়া’-র অন্য দলগুলিও। বিজয়ওয়াড়া, হায়দরাবাদেও হয়েছে বিক্ষোভ সমাবেশ। ঝাড়খণ্ডের দেওঘরে বক্তব্য রেখেছেন সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্য বৃন্দা কারাত।
দিল্লিতে বিক্ষোভ সমাবেশে ছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, দলের নেতা রাহুল গান্ধীও। 
ইয়েচুরি বলেছেন, ‘‘কেউ কখনও শোনেনি ১৪৬ সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। এরা ফের জিতে এলে সংসদ থাকবে কিনা প্রশ্ন রয়েছে।’’ তিনি বলেন, ‘‘সংবিধানের প্রথম শব্দ আমরা, মানে জনতা। জনতাই সার্ভভৌমত্ব প্রয়োগ করে। জনতা সংসদ সদস্য নির্বাচিত করে। সাংসদরা সরকার ঠিক করে। সরকার সংসদে জবাবদিহি করতে বাধ্য থাকে। সাংসদরা জনতার কাছে জবাবদিহি করতে বাধ্য থাকে। সংবিধানই এই ব্যবস্থা করেছে। তাকে ভাঙা হচ্ছে।’’
ইয়েচুরি বলেন, ‘‘আজ সংসদ বন্ধ করে রেখেছে, সাংসদদের বহিষ্কার করছে। আসলে সংবিধান ধ্বংস করা হচ্ছে।’’
এদিনই কলকাতায় যাদবপুরে ইনসাফ যাত্রার সমাপন অনুষ্ঠানে দেশ বাঁচানোর আহ্বান জানিয়েছে সিপিআই(এম)। এই সমাবেশ চলছে। রাজ্যের বিভিন্ন প্রান্তেই হয়েছে বিক্ষোভ। জলপাইগুড়িতে বামপন্থী দলগুলির ডাক হয়েছে মিছিল।

Comments :0

Login to leave a comment