DONALD TRUMP INDICTMENT

আদালতে হাজিরা ট্রাম্পের, দায়ের অপরাধের ৩৭ দফা অভিযোগ

আন্তর্জাতিক

ছবি: টুইটার

অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে বিচার শুরু হয়েছে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। মিয়ামির আদালতে হাজিরাও দিয়েছেন ট্রাম্প। তাঁর বিরুদ্ধে আনা প্রতিটি অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। 

এর আগে এপ্রিলেও হাজিরা দিতে হয়েছিল ট্রাম্পকে। তবে এখন তাঁকে পড়তে হয়েছে জাতীয় তদন্তকারী সংস্থাগুলির দায়ের করা অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগের মুখে।

মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে বিশেষ তদন্তকারী জ্যাক স্মিথ ট্রাম্পের বিরুদ্ধে দায়ের ৩৭ দফা অভিযোগের ব্যাখ্যা দিয়েছেন মিয়ামির আদালতে। 

২০২০’তে রাষ্ট্রপতি নির্বাচনে পরাজয়ের পর গুরুত্বদূর্ণ সরকারি নথি সঙ্গে করে নিয়ে যাওয়ার অভিযোগ রিপাবলিকান পার্টির এই নেতার বিরুদ্ধে। জাতীয় তদন্ত সংস্থাগুলির অভিযোগ, এই গোপন নথির মধ্যে রয়েছে সামরিক তথ্যও। সেগুলি চালাচালিও করেছেন ট্রাম্প। দেশের সুরক্ষার পক্ষে বিপজ্জনক কাজ করেছেন তিনি।

ট্রাম্পের বিচার ঘিরে বিক্ষোভের আশঙ্কা ছিল। তাঁর সমর্থকরা হাজিরও ছিলেন আদালত চত্বরে। তবে বড় কোনও বিক্ষোভ হয়নি। রিপাবলিকান পার্টির মধ্যে নিজেকে ফের রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী করার দাবি জানিয়েছেন ট্রাম্প। তার জন্য দলের মধ্যে তাঁকে আগে নির্বাচিত হতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচন ২০২৪-এ। এখন বিচার প্রক্রিয়ার জেরে তিনি প্রার্থী হতে পারবেন কিনা সে প্রশ্ন রয়েছে। 

মার্কিন পর্যবেক্ষকরা বলছেন, বিচারে দোষী প্রমাণিত হবেন কিনা পরের কথা। কিন্তু তার আগে নির্বাচনে পুরো প্রক্রিয়া প্রভাব ফেলবে। 

মিয়ামির আদালতে হাজিরার পরই নিউ জার্সির গলফ কোর্সে সমর্থকদের নিয়ে সভা করেন ট্রাম্প। বিচার প্রক্রিয়াকে ‘রাজনৈতিক উদ্দেশ্যে চালানো কার্যকলাপ’ আখ্যা দিয়েছেন তিনি। 

ট্রাম্পের বিরুদ্ধে রয়েছে গুপ্তচর বৃত্তির অভিযোগ। ট্রাম্প যদিও সমর্থকদের সামনে বেপরোয়া ভঙ্গিতেই বক্তব্য রয়েছেন। সরাসরি দায়ী করেছেন ডেমোক্র্যাটিক পার্টির নেতা জো বাইডেনকে, ‘আমেরিকার ইতিহাসে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সরকার চালিয়ে গণতন্ত্রকে ধ্বংস’ করার দায়ে।

Comments :0

Login to leave a comment