Israel-Palestine conflict

প্যালেস্তাইনের জন্য প্রথম বর্ণবাদবিরোধী সম্মেলন দক্ষিণ আফ্রিকায়

আন্তর্জাতিক

প্যালেস্তাইনের বিরুদ্ধে বিশেষ করে গাজায় ইজরায়েলের চলমান গণহত্যা মোকাবেলার জরুরি প্রয়োজনীয়তা জোরদার করার লক্ষ্যে এই মাসের শেষের দিকে দক্ষিণ আফ্রিকায় প্যালেস্তাইনের জন্য প্রথম বিশ্ব বর্ণবাদবিরোধী সম্মেলন অনুষ্ঠিত হবে।
দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী স্টিয়ারিং কমিটি (এসএএএএসসি) দ্বারা সংগঠিত, সম্মেলনটি আগামী ১০-১২ মে অনুষ্ঠিত হবে এবং প্যালেস্তিনীয় জনগণের বিরুদ্ধে অপরাধের জন্য ইজরায়েলকে জবাবদিহি করার লক্ষ্যে এবং জর্ডান নদী থেকে ভূমধ্যসাগর পর্যন্ত ইজরায়েলি বর্ণবাদ উপড়ে ফেলার লক্ষ্যে বিশ্বব্যাপী পদক্ষেপ গ্রহণের সম্মিলিত দাবীকে তুলে ধরা হবে। 
আয়োজকরা এক বিবৃতিতে বলেছেন, এই সম্মেলন ইজরায়েলি বর্ণবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী সংহতি, সংগঠন ও সমন্বয় জোরদার করার ভিত্তি স্থাপন করবে এবং ‘ইজরায়েলের নিপীড়নের শাসনকে প্রতিহত করার লক্ষ্যে ব্যাপক রাজনৈতিক, আইনি, জনকূটনীতি এবং মিডিয়া কৌশল অবলম্বন করবে’।
সম্মেলনের লক্ষ্য ‘‘আত্মনিয়ন্ত্রণের অধিকার এবং ফিরে আসার অধিকারসহ প্যালেস্তিনীয় জনগণের সমস্ত অধিকারের জন্য সংগ্রামকে সমর্থন করা’’।
‘‘সম্মেলনটি আন্তর্জাতিক সংহতির স্থায়ী চেতনার একটি প্রমাণ যা দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদ ভেঙে ফেলতে সহায়তা করেছিল এবং সমস্তভাবে বর্ণবাদের বিরুদ্ধে একটি নতুন, বিশ্বব্যাপী আন্দোলনের সূচনা করে। আমরা একটি সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি, প্যালেস্তাইনও এর বাইরে স্বাধীনতা, ন্যায়বিচার এবং সাম্যের জন্য সম্মিলিত ক্ষোভকে সুনির্দিষ্ট পদক্ষেপে রূপান্তর করতে প্রস্তুত’’।
সম্মেলনে বেশ কয়েকটি প্যানেল আলোচনা এবং কর্মশালা থাকবে। বক্তাদের মধ্যে সিন ফেইনের চেয়ারপারসন ডেক্লান কেয়ার্নি অন্তর্ভুক্ত রয়েছেন। প্যালেস্তিনীয় ন্যাশনাল ইনিশিয়েটিভের নেতা মুস্তাফা বারঘৌতি, এবং বেথলেহেম থেকে রেভারেন্ড মুন্থার আইজাক প্রমুখ রয়েছেন।

Comments :0

Login to leave a comment