Asian Cup

এশিয়ান কাপে দল ঘোষণা ভারতের

খেলা

এশিয়ান কাপের জন্য ২৬ জনের দল ঘোষণা করল ভারতীয় কোচ। বেশকয়েকদিন আগেই ৫০ জনের প্রাথমিক দল ঘোষণা করেছিলেন তিনি। একদিন আগে জানিয়েছিলেন, স্কোয়াডে এমন ফুটবলারদের নেওয়া হবে যারা লড়াকু মানসিকতার। সেই দৃষ্টিভঙ্গিকে সামনে রেখেই স্টিম্যাচ দল ঘোষণা করলেন। নতুন মুখ কেউ নেই। তবে সাহাল আব্দুল সামাদকে দলে রেখেছেন তিনি। চোটের কারণে দলের সঙ্গে যেতে পারলেন না গ্লেন মার্টিন্স। প্রাথমিক দলে কিয়ান নাসিরি থাকলেও মূল দলে সুযোগ পেলেন না তিনি। দলে রয়েছেন দুই বাঙালি ফুটবলার প্রীতম কোটাল ও শুভাশিস বসু। তৃতীয় গোলকিপার হিসেবে দলে আছেন মোহনবাগানের বিশাল কাইথ। এবং ছ’জন স্ট্রাইকার নিয়ে কাতার যাচ্ছে ভারত।
এদিনই দোহার উদ্দেশ্যে রওনা দিয়েছে ২৬ ফুটবলার সহ সার্পোট স্টাফরা। বিমানবন্দরে লিস্টন কোলাসো, রাহুল ভেকে, আকাশ মিশ্রাদের বেশ খোশমেজাজেই দেখা গেল। আড্ডা, হাসি-ঠাট্টার মেজাজেই ছিলেন তাঁরা। গতবছরও ভারতীয় এশিয়া কাপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছে। প্রথম ম্যাচে জিতে, জোড়া ম্যাচ হেরে। এবার আরও কঠিন গ্রুপে পড়েছে ব্লু টাইগার্সরা। অস্ট্রেলিয়া, উজবেকিস্তানের মতো শক্তিশালী দল সঙ্গে সিরিয়া। আর ভারতের প্রথম দু’ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া ও উজবেকিস্তান। শেষ ম্যাচটা সিরিয়ার বিপক্ষে। তবে প্রথম দু’টি ম্যাচের ফলের উপর নির্ভর করছে পরের পর্বে ভারতকে যেতে পারবে কীনা? ফুটবলে সবকিছু সম্ভব। তাই স্টিম্যাচ দলে দৃঢ়চেতা ফুটবলারদের নিয়েছেন। যাতে অস্ট্রেলিয়া, উজবেকিস্তানদের বিরুদ্ধে ফুটবলাররা নিজের শেষ রক্তবিন্দু অবধি লড়াই করতে পারে।
অতীতে অস্ট্রেলিয়াকে কিন্তু ভারত দু’বার হারিয়েছে। ১৯৫৬ সালে ভারত সাত গোল দিয়েছে অস্ট্রেলিয়াকে। ১৯৩৮ সালে ৪-১ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিতেছে ইন্ডিয়া। চারবার হেরেওছে অস্ট্রেলিয়ার কাছে ভারত। ২০১১ এশিয়ান কাপে অস্ট্রেলিয়ার কাছে ৪-০ গোলে হার মানে ভারত। তবে উজবেকিস্তানকে ভারত ছ’বারের সাক্ষাতে একবারও হারাতে পারেনি। চারটে হার, দু’টি ড্র। সিরিয়ার বিরুদ্ধে ভারতের রেকর্ড কিছুটা হলেও ভালো। পাঁচবারের সাক্ষাতে তিনবার জিতেছে সুনীল ছেত্রীরা।
দোহাতে পৌঁছেই শিবির শুরু করে দেবেন স্টিম্যাচ। আগের দিনই তিনি জানিয়েছেন, অভিযান শুরুর আগে ফুটবলারদের ফিটনেস সঠিক জায়গায় নিয়ে যেতে হবে। এছাড়াও রক্ষণে ফাঁকফোঁকর ঢাকতে হবে। বিশেষ করে বক্সের মধ্যে ম্যানমার্কিং’র দিকটায়। নিজেদের বক্সের ডিফেন্ডারদের শিথিলতার জন্য সাম্প্রতিক সময়ে বহু গোল হজম করেছে ভারত। এই জায়গায় উন্নতি ঘটাতে না পারলে অস্ট্রেলিয়া, উজবেকিস্তানের মতো দলের বিরুদ্ধে মুশকিলে পড়তে হবে। তাই স্টিম্যাচ বাড়তি সতর্ক। দোহাতে স্টিম্যাচ ভারতীয় সমর্থকদের আহ্বান জানিয়েছেন। যাতে ফুটবলাররা ভালো খেলার প্রেরণা পায়। তাঁদের আশ্বস্ত করেছেন, তাঁর দল ভালো ফুটবল খেলে, গর্বের মুহূর্ত উপহার দেবেন।

২৬ জনের ভারতীয় দল:
গোলকিপার—  অমরিন্দার সিং, গুরপ্রীত সিং সান্ধু, বিশাল কাইথ
ডিফেন্ডার—  আকাশ মিশ্রা, লালচুংনুঙ্গা, মেহতাব সিং, নিখিল পূজারি, প্রীতম কোটাল, রাহুল ভেকে, সন্দেশ ঝিঙ্গান, শুভাশিস বসু
মিডফিল্ডার—  অনিরুদ্ধ থাপা, দীপক টাংরি, ব্র্যান্ডন ফার্নান্ডেজ, লালেংমাইয়া রালতে, লিস্টন কোলাসো, নাওরেম মহেশ সিং, সাহাল আব্দুল সামাদ, সুরেশ সিং ওয়াঙঝাম, উদান্তা সিং
ফরওয়ার্ড— সুনীল ছেত্রী, ঈশান পান্ডিতা, ছাংতে, মনবীর সিং, রাহুল কেপি, বিক্রম প্রতাপ সিং

Comments :0

Login to leave a comment