RALLY 4 Leaders

সমাজ বদলের লড়াই দীর্ঘস্থায়ী, বিমান বসু

জেলা

কমরেড রাধিকা রঞ্জন বন্দ্যোপাধ্যায়ের জন্মশতবর্ষ পালনে পদযাত্রায় বিমান বসু ও অন্যান্য নেতৃবৃন্দ। ছবি - অভিজিত বসু।

লব মুখার্জী- কামারহাটি


"শোষণভিত্তিক রাষ্ট্র ব্যবস্থা পরিবর্তনের সংগ্রামে, শ্রমিক আন্দোলনে, অত্যাচারের বিরুদ্ধে আজ যাঁরা পথ হাঁটছেন, তাঁদের মনে রাখতে হবে, এই প্রয়াত কমরেডরা যে পথ তৈরি করে দিয়ে গেছেন, তাঁদের তৈরি করা পথেই আপনারা হাঁটছেন।"

কমরেড রাধিকা রঞ্জন বন্দ্যোপাধ্যায়ের জন্মশতবর্ষ পালনের পদযাত্রার সূচনা করে প্রবীন সিপিআই(এম) নেতা রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু মঙ্গলবার যতীন দাস নগরের সংহতি মোড়ে একথা বলেন। 

পদযাত্রার আয়োজক ছিলো,  কমরেড রাধিকা রঞ্জন বন্দ্যোপাধ্যায়, কমরেড শান্তি রঞ্জন ঘটক, কমরেড বিশু দাস, কমরেড চতুর আলি স্মৃতি রক্ষা কমিটি। 

পরাধীন ভারতে কমিউনিস্ট পার্টির সদস্য এই চার সিপিআই(এম) নেতার নাম উল্লেখ করে বিমান বসু বলেন, "শতবর্ষ উদযাপন পালন ক্ষণস্থায়ী। কিন্তু সমাজ ব্যবস্থা পরিবর্তনের লড়াই দীর্ঘস্থায়ী। এই লড়াই এর পথে রসদ যোগাবে এবং বিগত দিন সম্পর্কে গর্ব বোধ বৃদ্ধি করবে এই কমরেডদের গৌরবোজ্জল ভূমিকার ইতিহাস লিপিবদ্ধ করা সম্ভব হলে।" কামারহাটি অঞ্চলের শিল্পী সাহিত্যিক ও সামগ্রিক বিষয়ে চিন্তাশীল মানুষজনের উদ্দেশ্যে বিমান বসু আবেদন জানিয়ে বলেন, "কামারহাটি অঞ্চলের কমিউনিস্ট আন্দোলনের ইতিহাস লিপিবদ্ধ করতে হবে।"

তিনি বলেন,  তদানীন্তন কমিউনিস্ট পার্টির নিয়ম অনুসারে ১৬ বছর বয়সেই কমরেড রাধিকা রঞ্জন বন্দোপাধ্যায় কমিউনিস্ট পার্টির সদস্যপদ অর্জন করেন। ১৯৫০ সালে ইউসিআরসি গঠনের সময় থেকে সংগঠক। উদ্বাস্তু পুনর্বাসনের জন্য আন্দোলনের নেতৃত্বে ছিলেন তিনি।

পদযাত্রার শুরুতে রাখেন স্মৃতি রক্ষা কমিটির সম্পাদক সিপিআই(এম) নেতা মানস মুখার্জি।

বিমান বসু, পার্টির জেলা সম্পাদক মৃণাল চক্রবর্তী, রাজ্য সম্পাদক মন্ডলী সদস্য পলাশ দাশ, মানস মুখার্জি, সুভাষ মুখার্জি, সায়নদীপ মিত্র, ঝন্টু মজুমদার , দেব শঙ্কর রায় চৌধুরী, অতসী চক্রবর্তী, প্রদীপ মজুমদার, দেবজ্যোতি দাস, শানু রায়, শিবশঙ্কর ঘোষ প্রমুখ ; পার্টি নেতৃবৃন্দ এবং স্মৃতি রক্ষা কমিটির সভাপতি প্রবীন নেতা গোবিন্দ গাঙ্গুলি পদযাত্রায় অংশগ্রহণ করেন।

ছিলেন পার্টির কামারহাটি পৌরাঞ্চলের এরিয়া কমিটি সম্পাদকগণ, প্রবীন এবং নবীন নেতৃবৃন্দ, বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ। 

যতীন দাস নগর থেকে শুরু হয়ে বেলঘরিয়া উড়ালপুল অতিক্রম করে ফিডার রোড হয়ে নীলগঞ্জ রোড ধরে প্রবর্তক জুট মিল মোড় পর্যন্ত দীর্ঘ পথ পরিক্রমা করে পদযাত্রাটি। 

মানস মুখার্জি বলেন, অতীতের আত্মত্যাগ, সংগ্রাম ও বীরত্বপূর্ণ ভূমিকার জন্যই পশ্চিমবাংলায় বামফ্রন্ট সরকার গড়ে ওঠে। ৩৪ বছর ধরে সেই সরকারের ভূমিকা নিয়েয়েছে। 

Comments :0

Login to leave a comment