Waqf Bill

ওয়াকফ সংশোধনী বিল নিয়ে ব্যাকফুটে কেন্দ্র

জাতীয়

ওয়াকফ (সংশোধন) বিল সম্পর্কিত সংসদের জয়েন্ট কমিটি (জেপিসি) বিভিন্ন মুসলিম সংগঠনের তীব্র প্রতিক্রিয়ার মধ্যেই ২২ আগস্ট তাদেরর প্রথম বৈঠক ডেকেছিল। মোদী সরকারের জন্য পরিস্থিতি জটিল করেই, বৈঠকের সময় এনডিএ থেকেই জোরালো ভিন্নমত উঠে আসে।
তেলেগু দেশম পার্টি (টিডিপি), যারা লোকসভায় বিলটিকে সমর্থন করেছিল, জেপিসি বৈঠকের সময় বিস্তৃত আলোচনার দাবি জানিয়েছে, সূত্র জানিয়েছে। লাভু শ্রী কৃষ্ণ দেবরায়ালু, টিডিপি সংসদীয় দলের নেতা এবং জেপিসি সদস্য, বলেছেন যে টিডিপি বিল সম্পর্কে তাদের উদ্বেগ সমাধান করার জন্য মুসলিম সহ সমস্ত সম্প্রদায়ের সাথে পরামর্শ শুরু করেছে।

ইতিমধ্যে, অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি) দাবি করেছে যে টিডিপি নেতা এন. চন্দ্রবাবু নাইডু এবং জেডি(ইউ) প্রধান নীতীশ কুমার মুসলিম প্রতিনিধিদের আশ্বস্ত করেছেন যে তাদের দলগুলি ওয়াকফ বিলের বিরোধিতা করবে। বিলটি প্রত্যাহার না হলে দেশব্যাপী আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছে বোর্ড।

বৈঠকে এআইএমআইএম নেতা আসাদুদ্দিন ওয়াইসি বিলটিকে ‘‘অসাংবিধানিক’’ বলেছেন।

আরেক এনডিএভুক্ত দল, চিরাগ পাসোয়ানের নেতৃত্বে লোক জনশক্তি পার্টি (রাম বিলাস), মুসলিম সম্প্রদায়ের উদ্বেগগুলি সমাধান করার উপর জোর দিয়েছে, পাশাপাশি আরও পরামর্শ করার আহ্বান জানিয়েছে। বৈঠকে অংশ নেওয়া বেশ কয়েকজন সংসদ সদস্যও বৈঠকে তাদের প্রশ্নের জবাবে মন্ত্রকের প্রতিক্রিয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন।

এনডিএ-র বাইরে, ওয়াইএসআর কংগ্রেস পার্টি, ভি. বিজয়সাই রেড্ডির প্রতিনিধিত্ব করে, বিলের বেশ কয়েকটি ধারায় আপত্তি তুলেছে, সূত্র জানিয়েছে।

বিরোধীরা বিশেষভাবে প্রস্তাবিত সংশোধনীর সমালোচনা করে যা জেলা কালেক্টরদেরকে বিতর্কিত জমির মালিকানা নির্ধারণ করতে এবং অমুসলিম সদস্যদের ওয়াকফ বোর্ডে অন্তর্ভুক্ত করার অনুমতি দেবে।
কমিটির চেয়ারপার্সন জগদম্বিকা সভায় আশ্বাস দেন যে সমস্ত স্টেকহোল্ডারদের কথা বিবেচনা করা হবে। তিনি উল্লেখ করেন, ‘‘আমরা সমস্ত ৪৪টি সংশোধনী নিয়ে আলোচনা করব এবং পরবর্তী অধিবেশনের মধ্যে একটি বিস্তৃত বিল পেশ করার লক্ষ্য রাখব।’’
তিনি আরও নিশ্চিত করেছেন যে কমিটি তাদের মতামত সংগ্রহের জন্য বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী বিভিন্ন মুসলিম সংগঠনের সাথে পরামর্শ করার পরিকল্পনা করেছে।

Comments :0

Login to leave a comment