National Sample Survey Office

গ্রাম ভারতে ৭০ শতাংশ পরিবারে নিজস্ব শৌচাগার নেই, জানাচ্ছে সমীক্ষা

জাতীয়

National Sample Survey Office


গ্রাম ভারতে নলবাহিত জল পৌঁছায় চার ভাগের এক ভাগ পরিবারেরও মেলে না। শহরাঞ্চলে দুই তৃতীয়াংশের কম পান নলবাহিত জল। 
জাতীয় নমুনা সমীক্ষা সংগঠন এনএসএসও’র সমীক্ষাই ‘নতুন ভারতের’ এই ছবি তুলে ধরেছে। সমীক্ষা আরও জানাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উজ্জ্বলা যোজনার হাল কী। দেশের প্রায় অর্ধেক ঘরে রান্না হয় কাঠের জ্বালানি ব্যবহার করে। 


সমীক্ষা জানাচ্ছে, গ্রামে ৭০ শতাংশ পরিবারের নিজস্ব শৌচাগার নেই। আরও মারাত্মক, প্রতি পাঁচ পরিবারের একটি, বা ২১.৩ শতাংশের নেই কোনও শৌচাগারই। 
২০২০’তে এই সমীক্ষা হওয়ার কথা থাকলেও মহামারীর কারণে হয়েছে ২০২১-এ। এনএসএসও’র ৭৮তম রাউন্ডে এই সমীক্ষার রিপোর্ট সম্প্রতি প্রকাশ করা হয়েছে। বিজেপি এবং মোদীর লাগাতার ‘নতুন ভারত’, বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি’ আমজনতার কতটা কাজে লাগছে দেখিয়েছে সমীক্ষা। গ্রামে ১.৬ লক্ষ এবং শহরে ১.১ লক্ষ পরিবারের ওপর হয়েছে সমীক্ষা। 
কমবয়সীদের অবস্থাও উঠে এসেছে। পড়াশোনা, কাজ বা প্রশিক্ষণ কোনও কিছুরই মধ্যে নেই মহিলাদের ৪৩.৮ শতাংশ। ১৫ থেকে ২৪ বছরের মধ্যে তথ্য এমনই। পুরুষদের ক্ষেত্রে একই বয়সসীমায় এই হার ১৬.১ শতাংশ। 


সমীক্ষকদের যদিও উত্তরদাতাদের ৯০ শতাংশ জানিয়েছেন যে আগের তুলনায় ভালো জল মিলছে। তবে তা যে নলবাহিত স্বাস্থ্য সম্মত জল নয়, বোঝেন তাঁরা। 
ছত্তিশগড়, ওডিশার পাশাপাশি পশ্চিমবঙ্গেও উনুনে কাঠের জ্বালানি প্রায় ৭০ শতাংশ পরিবারের প্রধান ভরসা গ্রামাঞ্চলে। 
মোদী এবং বিজেপি’র চোখ ধাঁধানো প্রচারের পালটা বামপন্থীরা যদিও বারবারই সঙ্কটের বাস্তবতা নিয়ে সরব। সরব অন্য একাধিক বিরোধী দল। মোদী সরকারের সময়ে নিয়মিত সরকারি সমীক্ষা না হওয়াও এক সমস্যা। সমীক্ষা হতেই যদিও বোঝা যাচ্ছে কেন আপত্তি কেন্দ্রের। 
 

Comments :0

Login to leave a comment