Silicosis

সিলিকোসিস কেড়ে নিচ্ছে পরপর প্রাণ, আক্রান্ত পরিবারের পাশে বিজ্ঞান মঞ্চ

রাজ্য

Silicosis

জীবিকার খোঁজে পশ্চিম বর্ধমানের পাথর খাদানে কাজ করতে গিয়েছিলেন ওঁরা। সূক্ষ্ম ধুলোর কণা সমানে ঢুকেছে ফুসফুসে। আক্রান্ত হয়েছে সিলিকোসিসে। হারিয়েছেন কর্মক্ষমতা। মারাও গিয়েছেন অনেকে। মিনাখাঁ ব্লকের গোয়ালদহ গ্রামে সিলিকোসিসে আক্রান্ত ও মৃতদের পরিবারের পাশে দাঁড়ালো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। কেবল এই এলাকায় মারা গিয়েছেন ২৯ জন, তিন বছরের মধ্যে। আরও ১৭০ জন ভুগছেন এই কঠিন রোগে।

 


২০১১ সালেই পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, উত্তর ২৪ পরগনা জেলা কমিটি এই আক্রান্ত শ্রমিক পরিবারগুলির কথা সর্বসমক্ষে নিয়ে আসে। সংগঠনের জেলা সম্মেলনেও এ নিয়ে প্রস্তাব গৃহীত হয়। অন্য সংগঠনগুলিকে নিয়ে আক্রান্তদের চিকিৎসা, রেশন ও মৃতদের পরিবারগুলির জন্য এককালীন অর্থ সাহায্যের দাবিতে আন্দোলনের যৌথ মঞ্চ গড়ে উঠেছে। বিজ্ঞান মঞ্চকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে দেখা গেছে। আন্দোলনের মধ্যে দিয়ে বেশ কিছু দাবি আদায় করাও সম্ভব হয়েছে। এখনও যদিও সব মৃতের পরিবার সরকারের তরফ থেকে অর্থ সাহায্য পায় নি।


ধারাবাহিক আন্দোলনের চাপে সপ্তাহখানেক আগে রাজ্য ফ্যাক্টরিজ ডিরেক্টরেট পুনর্বাসনের আবেদনপত্র প্রকাশ করেছে। তৃণমূল সরকার ধারাবাহিকভাবে দায় এড়িয়ে গিয়েছে। সিলিকোসিসে আক্রান্তদের ক্ষতিপূরণ এবং পুনর্বাসনের পক্ষে আন্দোলনের কর্মীরা জানিয়েছেন বিভিন্ন ব্লকে ডেপুটেশন দিয়েছেন তাঁরা। শ্রম মন্ত্রীর কাছে ডেপুটেশন দেওয়া হয়েছিল ২৮ জুন। রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলাও দায়ের হয়। আইনজীবী শামিম আহমেদ এই মামলায় সওয়াল করেছিলেন আক্রান্ত শ্রমিক পরিবারগুলির পক্ষে। তার জেরে পুনর্বাসনের আবেদন পত্র প্রকাশ করা হয়েছে।

 

 
গত ফেব্রুয়ারি মাসে পলিসি ঘোষণার পর, গত ১০ মাসে বিভিন্ন ব্লকে অজস্র ডেপুটেশন, কোঅর্ডিনেশন কমিটির তরফে শ্রমমন্ত্রীর কাছে ২৮শে জুন ডেপুটেশন, এবং কমরেড শামিম আহমেদের কলকাতা হাইকোর্টে রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের (অর্ডারটা দিলাম) চাপে ঠিক এক সপ্তাহ আগে সরকার সিলিকোসিসের পুনর্বাসনের আবেদন পত্র প্রকাশ করতে বাধ্য হয়েছে। তার লিঙ্ক 

https://wbfactories.gov.in/silicosis_policy_forms 

 

 


এখনও নির্মম মনোভাবেরই শিকার আক্রান্ত এবং তাঁদের পরিবার। মিনাখাঁয় এই পরিবাগুলির জন্য রেশনে অতিরিক্ত বরাদ্দ এখনও অমিল। অমিল এই সব পরিবারের শিশু কিশোরদের পঠন পাঠনের সরঞ্জাম। তাই আন্দোলন চলছে।  শিবির আয়োজিত হয়েছিল গোয়ালদহে। বিজ্ঞান মঞ্চের বিধাননগর, ব্যারাকপুর, বরানগর, চাঁদপাড়া হাসনাবাদ-হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি, হাড়োয়া-মিনাখাঁ, লেকটাউন কেন্দ্রের সহযোগিতায় ১৭০ টি পরিবারের হাতে ৬ কেজি করে চাল ও ১ কেজি করে ডাল তুলে দেন বিজ্ঞান মঞ্চের নেতৃবৃন্দ। পাশে দাঁড়ান বেথুন স্কুলের প্রাক্তনীদের সংগঠন 'প্রচেষ্টা'। চাল, ডাল, সোয়াবিন, বিস্কুট,  থেকে  শীতবস্ত্র তুলে দেওয়া হয়েছে।


বিজ্ঞান মঞ্চ এবং পিপলস রিলিফ কমিটি করেছে স্বাস্থ্য পরীক্ষা শিবিরও। চিকিৎসক সত্যজিৎ চক্রবর্তী এবং তুহিন দত্ত পরিচালনা করেন শিবির। গোয়ালদহে বিজ্ঞান মঞ্চের বেগম রোকেয়া কেন্দ্র গঠিত হয়েছে। সংগঠনের জেলা সভাপতি বাসব বসাক, জেলা সম্পাদক দেবাশিস রায় ও রাজ্যের অন্যতম সহ সম্পাদক সৌরভ চক্রবর্তী আক্রান্ত ও মৃতদের পরিবারগুলির আন্দোলনের পাশে থাকার অঙ্গীকার করেন। দাবি আদায়ের লড়াইয়ে সকলকে জোট বাঁধার আহ্বান জানান।  
 

Comments :0

Login to leave a comment