UKRAINE CONFLICT

রুশ ইউক্রেন সংঘাত,
ইউরোপীয় উদ্যোগকে স্বাগত চীনের
শান্তি ফেরাতে তৎপর ব্রাজিলও

আন্তর্জাতিক

ukraine conflict china russia france brazil usa bengali news

ইউক্রেন সংঘাত থামাতে যদি ইউরোপীয় রাষ্ট্রগুলি এগিয়ে আসে, তাহলে সেই উদ্যোগকে স্বাগত জানাবে বেজিং। বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা জানিয়েছেন চীনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। 

রাশিয়ার সরকারি সংবাদসংস্থা আরটি’র প্রতিবেদন অনুযায়ী, ওয়েনবিন জানিয়েছেন, কূটনৈতিক দৌত্যের ক্ষেত্রে ইউরোপের দীর্ঘমেয়াদী স্বার্থ এবং ইউক্রেন সংঘাতের সঙ্গে জড়িত সমস্ত পক্ষের ন্যায়সঙ্গত উদ্বেগগুলিকে গুরুত্ব দেওয়া উচিত।

প্রসঙ্গত, ফ্রান্সের রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাঁক্র চীনের সাহায্য নিয়ে ইউক্রেন সংঘাত থামানোর বিষয়ে উদ্যোগ গ্রহণের কথা আগেই জানিয়েছিলেন। চলতি বছরে চীন সফরে গিয়েও সেই মনোভাব তুলে ধরেছিলেন ম্যাঁক্র। চীনের রাষ্ট্রপতি শি জিনপিং-এর সঙ্গে সাক্ষাতের পরে তিনি ফরাসি বিদেশ সচীব ইম্যানুয়েল বনকে এই সংক্রান্ত রূপরেখা তৈরি করতে চীনের কমিউনিস্ট পার্টির পররাষ্ট্র বিষয়ক বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা ওয়াং ই’র সঙ্গে আলোচনা করারও প্রস্তাব দেন। 

প্রসঙ্গত, ম্যাঁক্রকে পাশে বসিয়ে যৌথ সাংবাদিক সম্মেলন করে শি জিনপিংও জানান, ইউক্রেন সংঘাত থামানোর কোনও জাদু ওষুধ নেই। সমস্ত পক্ষকে আলোচনার টেবিলে বসে সমাধান সূত্র বের করতে হবে।

সেই সফরে গিয়ে ম্যাঁক্র দাবি করেন, মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থবাহ হয়ে চললে আদতে ইউরোপের ক্ষতি হবে। স্বাভাবিক ভাবেই ওয়াশিংটনের তরফে ম্যাঁক্র’র এই বক্তব্যকে ভালো ভাবে নেওয়া হয়নি। 

অপরদিকে ব্রাজিলের তরফেও ইউক্রেন সংঘাত থামানোর বিষয়ে উদ্যোগ গ্রহণের কথা বলা হয়েছে। এই মুহূর্তে রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ দক্ষিণ আমেরিকা সফরে রয়েছেন। ব্রাজিলের পাশাপাশি ভেনেজুয়েলা, নিকারাগুয়া এবং কিউবায় যাবেন তিনি। ইতিমধ্যেই ব্রাজিলের রাষ্ট্রপতি লুলার তরফে ল্যাভরভকে এই উদ্যোগের বিষয়ে জানানো হয়েছে। 

এই প্রসঙ্গে রাশিয়ার রাষ্ট্রপতি ভবনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, যে কোনও প্রস্তাব বা উদ্যোগ, যা রাশিয়ার ন্যয্য উদ্বেগ এবং স্বার্থ তুলে ধরবে, তা নিয়ে খোলামেলা ভাবে আলোচনা করতে আমরা প্রস্তুত। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্রাজিলের শান্তি স্থাপনের উদ্যোগ সম্পর্কে এখনও রাশিয়ার কাছে বিষদ কোনও তথ্য নেই। সেই সংক্রান্ত তথ্য পেলে সবদিক বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। 

 

Comments :0

Login to leave a comment