Piyali Basak Makalu expedition incomplete

মাকালু অভিযান না করেই চন্দননগরে ফিরে এলেন পিয়ালী বসাক

খেলা

অন্নপূর্ণা অভিযান সম্পূর্ণ করে বাড়ি ফিরলেন পাহাড় কন্যা পিয়ালী বসাক। গত ৯ ই মার্চ অন্নপূর্ণা ও মাকালু পর্বত অভিযানের লক্ষ্যে বাড়ি থেকে বেরিয়েছিলেন চন্দননগরের পর্বত আরোহী পিয়ালী। ১৭ই এপ্রিল সোমবার সকালে পৃথিবীর দশম উচ্চতম (৮০৯১ মিটার) অন্নপূর্ণা পর্বত অভিযান সম্পূর্ণ করেন।


২০১৮ সালে পৃথিবীর অষ্টম উচ্চতম শৃঙ্গ মানাসুলু অভিযানও করেন পিয়ালী। তারপর ২০২১ সালে সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলগিরিতে সফল অভিযান। ২০২২ সালে পৃথিবীর সর্বোচ্চ শিখড় এভারেস্টে ওঠেন পিয়ালী। তার দুদিন পরেই পৃথিবীর চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসেও অভিযান সম্পন্ন করেন।


এবার লক্ষ্য ছিল অন্নপূর্ণা আর মাকালু কিন্তু বাবার অসুস্থতার খবরে বাড়ি ফিরে আসতে বাধ্য হলেন পিয়ালী। তিনি জানান, ‘অন্নপূর্ণা এতটাই দুর্গম জল বা খাবার খাওয়া হয়নি। প্রচন্ড ঠান্ডার মধ্যে বসে থাকতে হয়েছিল সারা রাত। বিনা অক্সিজেনে যাওয়ার ফলে শরীর খারাপ হয়ে যায়, জ্বর, নাক ও গলায় ব্যথা হয়। পরদিন ফের সামিট করার জন্য বেরোতে হয়। ৮:১৫ নাগাদ অন্নপূর্ণা চূড়ায় পৌঁছাই। সেখানে চূড়ার পৌঁছে এমার্জেন্সি ব্যাকআপ অক্সিজেন নিতে হয় চূড়ার কাছে। অন্নপূর্ণা শৃঙ্গ ওঠাটা অনেকটা কঠিন হয়ে পড়েছিল কারণ ওখানে নীল বরফে ঢাকা ছিল। তার উপর দিয়ে যেতে হচ্ছিল। এতটাই কঠিন বরফ ছিল যে জুতোই লাগানো লোহার কাঁটা সেখানে কোনোভাবেই দাড়াচ্ছিল না। কোন জায়গায় আবার এক দিকে ফাটল অপরদিকে খাদ মাঝখানে সরু রাস্তার মধ্যে দিয়ে যাতায়াত করতে হচ্ছিল। যেখানে জীবনের ঝুঁকি রয়েছে, সেখানে পরিকল্পনার অভাবের জন্যই এবং বিনা অক্সিজেনে শৃঙ্গে ওঠা কঠিন হয়ে পড়ে। তারপর বাবার অসুস্থতার কারণে বাকি অভিযান সম্পূর্ণ করা যায়নি। তবে ২০২৪‘র ২৭ শে মার্চ মাকালু অভিযানে যাচ্ছি। সেখানে প্রায় ১৬ লক্ষ টাকা খরচা রয়েছে। তার জন্য এখনো পুরো টাকা জোগাড় হয়নি। রাজ্য কেন্দ্র সরকার এগিয়ে এলে সুবিধা হয়’

Comments :0

Login to leave a comment