Supreme court same sex marriage

আগামীকাল সুপ্রিম কোর্টে সমকামী বিবাহ মামলার শুনানি

জাতীয়

সমকামী বিবাহের ‌আইনি বৈধতার বিরোধীতা করে কেন্দ্রের করা আবেদনের শুনানি হবে মঙ্গলবার। আগামীকাল সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হতে পারে। 
কেন্দ্রের পক্ষ থেকে পিটিশনে উল্লেখ করা হয়েছে যে, সমকামী বিবাহ আইনি বৈধতা পেলে সামাজিক মূল্যবোধের ভারসাম্য নষ্ট হবে। নিজেদের যুক্তির সপক্ষে বিবাহ সংক্রান্ত হিন্দু এবং মুসলিম ধর্মে উল্লেখিত বিভিন্ন দিক তুলে ধরেছে সরকার। 


মঙ্গলবার পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে সমকামী বিবাহের আইনি বৈধতার মামলার শুনানি হবে। 
প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এস কে কৌল, এস রবীন্দ্র ভাট, পি এস নরসিমা এবং হিমা কোহলির বেঞ্চ গত ১৩ মার্চে যেই মামলা প্রধান বিচারপতির বেঞ্চ থেকে একটি বৃহত্তর বেঞ্চে রেফার করা হয়েছিল সেই মামলা শুনবে।
গত বছর ২৫ নভেম্বর শীর্ষ আদালত দুটি সমকামী যুগলের বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়ার জন্য কেন্দ্রের মতামত চায়, এর পাশাপাশি আদালতের পক্ষ থেকে বিশেষ বিবাহ আইনের ভিত্তিতে এই বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়ার কথাও বলা হয়।


উল্লেখ্য সংবিধানের ৩৭৭ নম্বর ধারা অনুযায়ী একজন ব্যাক্তি নারী কিংবা পুরুষ নিজের পছন্দ মতো লিঙ্গে বেছে নিতে পারেন। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে সমকামী বিবাহ আইনি স্বীকৃতি পেলে ভারতে তা পায়নি। রূপান্তরকামী পুরুষ কিংবা নারীকে মাঝে মধ্যেই সমাজে লাঞ্চনার শিকার হতে হয়।

Comments :0

Login to leave a comment