BOOK REVIEW — SREEJETA BHATTACHARJEE — MUKTADHARA — 31 MAY 2024

বই — সৃজিতা ভট্টাচার্য | মানুষের জীবনে যুক্তি, প্রবৃত্তি ছাড়াও আছে আবেগ — মুক্তধারা | ৩১ মে ২০২৪

সাহিত্যের পাতা

BOOK REVIEW  SREEJETA BHATTACHARJEE  MUKTADHARA  31 MAY 2024

বই

মানুষের জীবনে যুক্তি, প্রবৃত্তি ছাড়াও আছে আবেগ

সৃজিতা ভট্টাচার্য 

মুক্তধারা

রাহুল চট্টোপাধ্যায় এর লেখা নতুন বই,'ভাবনার নানা দিক নানা প্রসঙ্গ '।  সুন্দর প্রচ্ছদে মোড়া এ বইয়ে সাতটি প্রবন্ধ এবং তিনটি গ্রন্থ পর্যালোচনা সংযুক্ত হয়েছে । বিশিষ্ট সাহিত্যিক ডঃ রামকুমার মুখোপাধ্যায়ের লেখা শুভেচ্ছাবার্তায় প্রাবন্ধিক রাহুল চট্টোপাধ্যায়ের লেখার দৃষ্টিকোণ খুব সুন্দর ভাবে ফুটে উঠেছে।
মানুষের জীবনে যুক্তি, প্রবৃত্তি ছাড়াও আছে আবেগ। যুক্তি আর প্রবৃত্তির মেলবন্ধন ঘটাতে মস্ত ভূমিকা নেয় আবেগ। আবেগের যথাযথ ব্যবহার মানুষের যাপনকে সুন্দর করে তোলে, সুস্থ সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখায়।আর আবেগ নিয়ন্ত্রণ করার চাবিকাঠি লুকিয়ে থাকে সাহিত্যের মধ্যে।  প্রতিটি প্রবন্ধে প্রাবন্ধিক তাঁর লেখায় "যেখানে মানুষের গভীর স্নেহ, অকৃত্রিম প্রীতি সেইখানেই তাহার দেব পূজা"রবীন্দ্রনাথের এই মতটি প্রকাশ করতে চেয়েছেন এবং পেরেছেন।পদাবলি সাহিত্য এবং শিবভাবনা নিয়ে আলোচনায় তিনি ধর্মীয় মোড়ক ছিঁড়ে দিয়ে সাহিত্যের ধর্মনিরপেক্ষ,মানবমুখিন আবেদনের দিকটি খুব স্পষ্ট করে তুলে ধরেছেন। গোরা উপন্যাস এবং আমি কবিতার আলোচনা প্রসঙ্গে অখণ্ড বিশ্ববোধের দিকে বক্তব্যের অভিমুখ রেখেছেন। সতীনাথ ভাদুড়ী এবং কবি জসিমউদ্দিনের ভাবধারার ওপর দুটি সুলিখিত প্রবন্ধ পাঠককে ঋদ্ধ করবে। তিনটি গ্রন্থ পর্যালোচনা গ্রন্থগুলি পাঠ করার জন্য পাঠককে উৎসাহিত করবে।
ঝরঝরে গদ্যে লেখা প্রবন্ধগুলি পড়তে গিয়ে কোনো গুরুভার শব্দে হোঁচট খেতে হয় না। পড়তে পড়তে পাঠক অনায়াসে প্রাবন্ধিকের ভাবনার সঙ্গে সম্পৃক্ত হতে পারেন। 
বর্তমান সময়ে যখন মহাকাব্যের নায়ককে দেবতা বানিয়ে দেশে ধর্মীয় বিভাজনের উন্মত্ত আক্রমনে মানুষ অতিষ্ঠ তখন প্রথাগত সংস্কার ভেদ করে চিরায়ত কাব্য গ্রন্থগুলি বিশ্লেষণ করে  মানুষে মানুষে বৈষম্যহীন মানবতার দিকটি চমৎকার করে তুলে ধরে মানবজীবনের লৌকিক ভিতের ওপর দাঁড় করানোর জরুরি কাজটা প্রাবন্ধিক অত্যন্ত আন্তরিক ভাবে করে দেখালেন।এই প্রচেষ্টা পাঠকের সমাদর পাবে বলেই বিশ্বাস।

গ্রন্থ পর্যালোচনা
বইয়ের নাম:ভাবনার নানা দিক নানা প্রসঙ্গ 
লেখক:রাহুল চট্টোপাধ্যায় 
প্রকাশক:অক্ষর প্রকাশনী।

Comments :0

Login to leave a comment