PSC CID HIGH COURT

পিএসসি’র পরীক্ষায় প্রশ্ন ফাঁসে সিআইডি তদন্তের নির্দেশ হাইকোর্টের

রাজ্য কলকাতা

পাবলিক সার্ভিস কমিশনে দুর্নীতির প্রতিবাদে বারবারই আন্দোলন হয়েছে। স্কুল সার্ভিস কমিশনের পর মঙ্গলবার পিএসসি’র দুর্নীতি নিয়েও কলকাতা হাইকোর্টে ধাক্কা খেয়েছে রাজ্য। খাদ্য পরীক্ষক পদের পরীক্ষায় প্রশ্ন ফাঁস হওয়ার মামলায় সিআইডি-কে তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা।
গত ১৬-১৭ মার্চ ফুড সাব ইনস্পেকটর পদের জন্য পরীক্ষা নিয়েছিল পিএসসি।  ৪৮০টি শূন্যপদের জন্য পরীক্ষা দিয়েছিলেন সাড়ে ১৩ লক্ষ পরীক্ষার্থী। মোট ৬টি শিফটে পরীক্ষা হয় এবং সব ক’টি শিফটেই প্রশ্ন ফাঁস হয়। 
প্রশ্ন ফাঁসে অভিযুক্তদের শাস্তির দাবিতে এবং দ্রুত, স্বচ্ছ নিয়োগের দাবিতে ‘পিএসসি দুর্নীতি মুক্ত মঞ্চ’ ২০ মার্চ  পিএসসি দপ্তর ঘেরাও করে। সেদিন কার্যত পিএসসি’র চেয়ারপার্সন মেনে নেন যে পরীক্ষা পদ্ধতিতে গলদ ছিল। কিন্তু কোনও তদন্ত বা কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। পরে মামলা করা হয় হাইকোর্টে। 
হাইকোর্ট সিআইডি তদন্তের নির্দেশ দেওয়ার পাশাপাশি জানিয়েছে নিয়োগের পদ্ধতি আপাতত স্থগিত। মামলার পরবর্তী শুনানি ২মে।
চাকরির পরীক্ষায় বারবার বেনিয়ম ধরা পড়ছে রাজ্যে আসীন তৃণমূল সরকারের মেয়াদে। সোমবারই কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়ে স্কুলের প্রায় ২৬ হাজার চাকরি বাতিল হয়েছে। যোগ্যদের চাকরিও বাতিল হয়েছে কারণ কারা যোগ্য সেই তালিকা স্কুল সার্ভিস কমিশন পেশ করেনি আদালতে। পিএসসি’র পরীক্ষা নিয়েও বারবার বিক্ষোভ হয়েছে প্রতিষ্ঠানের দপ্তরে। তৃণমূল সরকারের মেয়াদে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলও প্রায় প্রতিবার ফাঁস হয়েছে।

Comments :0

Login to leave a comment