ISRAEL LEBANON

বেইরুটে জোরালো বোমা ফের, ইজরায়েলের তাণ্ডবে গাজায় নিহত ২১

আন্তর্জাতিক

লেবাননের বেইরুট এবং প্যালেস্তাইনের গাজা- দু’জায়গাতেই সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে ইজরায়েল। 
রবিবার বিকেলে বেইরুটের দক্ষিণ শহরতলীতে বোমা পড়েছে পরপর। গত বৃহস্পতিবার থেকে এই অঞ্চলে একাধিক হানাদারি চালিয়েছে ইজরায়েলের বোমারু বিমান। কাছেই রয়েছে আন্তর্জাতিক বিমানবন্দর। লেবানন জানিয়েছে বিমানহানা চললেও বিমানবন্দরে কাজ চালু রাখা হয়েছে। 
লেবাননের সংবাদমাধ্যম জানাচ্ছে, বেইরুটের দক্ষিণ শহরতলী এলাকা থেকে বিমানবন্দরে যাওয়ার রাস্তাতেও ফেলা হয়েছে বোমা। বাইরের বিভিন্ন দেশের নাগরিকরা এই বিমানবন্দরে যেতে চাইছেন লেবানন ছাড়ার জন্য। বিমানহানার সঙ্গে ড্রোন হানাও চালাচ্ছে ইজরায়েল। 
প্যালেস্তাইনের গাজা থেকে সংঘর্ষ ছড়িয়েছে লেবাননে। এবার সিরিয়াও তাদের একটি গাড়ি কারখানায় হামলার অভিযোগ তুলেছে। সিরিয়ার সরকারি সংবাদ প্রতিষ্ঠান ‘সানা’ জানিয়েছে হোমস প্রদেশের গাড়ি কারখানায় দু’টি ক্ষেপণাস্ত্র আছড়ে পড়েছে। ঘন ধোঁয়া বেরতে দেখা গিয়েছে। ইজরায়েল ছুঁড়েছে এই ক্ষেপণাস্ত্র। 
লেবাননের প্রায় ২ লক্ষ নাগরিক ঘরছাড়া হয়েছে সিরিয়ায় আশ্রয় নিয়েছেন। 
প্যালেস্তাইনের গাজায় রবিবারও একটি মসজিদ লাগোয়া এলাকায় বোমা ফেলেছে ইজরায়েল। মধ্য গাজায় এই হামলায় গাজার অন্তত ২১ বাসিন্দা নিহত। আহত বহু। এর মধ্যেই গাজার উত্তর অংশের বাসিন্দাদের হুমকি দিয়েছে ইজরায়েলের সেনা। ফের জায়গা খালি করার নির্দেশ জারি করে বলা হয়েছে এই এলাকায় তীব্র হবে বোমাবর্ষণ। 
গাজার নাগরিকদের গত প্রায় এক বছর টানা এক জায়গা থেকে অন্য জায়গায় তাড়িয়ে নিয়ে গিয়েছে ইজরায়েল। উত্তরের অংশের বাসিন্দাদের পাঠানো হয়েছে দক্ষিণে একেবারে মিশর সীমান্তে। ফের দক্ষিণ অংশে হামলা করেছে। তখন বলা হয়েছে অন্য কোথাও যেতে। গাজায় এখন আর প্রায় কোনও স্থায়ী বসতি নেই। এক জায়গা থেকে অন্য জায়গায় ছুটে বেড়াচ্ছেন নাগরিকরা।

Comments :0

Login to leave a comment