Kuwait workers

কুয়েত একটা নমুনা

সম্পাদকীয় বিভাগ

কয়েক দিন আগে কুয়েতে একটি বহুতলে বিধ্বংসী অগ্নিকাণ্ডে ৪৯ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। মৃতদের ৪৫জনই ভারতীয় শ্রমিক। ৪ জন ফিলিপাইন্সের। ভারতীয়দের মধ্যে বেশিরভাগই কেরালার। রুজির সন্ধানে ভিটেমাটি ছেড়ে বিদেশ বিভুঁয়ে গিয়ে তাদের এভাবে মরতে হলো। শুধু কুয়েত নয়, সৌদি আরব, সংযুক্ত আরব আমীরশাহী সহ উপসাগরীয় দেশগুলিতে এমনকি আমেরিকা-ইউরোপে প্রতিদিনই প্রায় এমন বহু ঘটনা ঘটে যার কেন্দ্র বিন্দুতে থাকে ভারতীয়রা। বিদেশে কর্মরত বা কাজের সন্ধানে যাওয়া এই মানুষগুলির পোশাকি নাম অভিবাসী বা পরিযায়ী। এই পরিযায়ীরা পেটের দায়ে কাজের সন্ধানে শুধু বিদেশেই পাড়ি দেয় না, দেশের মধ্যেও একরাজ্য থেকে অন্যরাজ্যে পাড়ি দেয়।

বিদেশে কাজ করে রোজগার করে দেশে পরিবারের মুখে অন্ন তুলে দেওয়া মানুষদের মধ্যে কেউ উচ্চ শিক্ষিত, দক্ষ কর্মী যেমন আছে তেমনি আছে স্বল্প শিক্ষিত অর্ধদক্ষ বা অদক্ষ শ্রমিকরাও। বহু উন্নত ও অর্থনৈতিকভাবে এগিয়ে থাকা দেশে দক্ষ কর্মীর যেমন অভাব তেমনি অদক্ষ কর্মীর বিরাট চাহিদা। আবার দেশীয় কর্মীদের দিয়ে কাজ করালে বড় অঙ্কের মজুরি দিতে হয়। কিন্তু বাইরে থেকে আসা অভিবাসী কর্মীদের অর্ধেক বা তারও কম মজুরিতে বেশি কাজ করিয়ে নেওয়া যায়। ফলে মালিকের বাড়তি মুনাফার সুযোগ থাকে। আবার শ্রমিকরা কম মজুরিতে কাজ করলেও নিজের দেশের বিচারে সেটা অনেকটাই বেশি। তাই অপেক্ষাকৃত পিছিয়ে থাকা দেশের মানুষ নিজের দেশ ছেড়ে বেশি আয় ও উন্নত জীবনের প্রত্যাশায় অভিবাসী হয়ে পড়ে। বিদেশে কাজের জন্য মানুষের মধ্যে ভারতের মানুষ সংখ্যায় সর্বাধিক। নিজের দেশে কাজের সুযোগ না পেয়ে এরা বাধ্য হন বিদেশে চলে যেতে। অর্থাৎ অর্থনৈতিক বিকাশের ধ্বজা ওড়ালেও বাস্তবে মাটিতে তা অবাস্তব ক্রমবর্ধমান হারে কাজের জন্য বিদেশে চলে যাওয়াই তার প্রমাণ।

বিদেশের কাজ করতে যাওয়া এই শ্রমিকরা বে‍‌শিরভাগ ক্ষেত্রেই দুর্বহ জীবনযাপন করতে বাধ্য হন খরচ কমিয়ে সঞ্চয় বাড়িয়ে দেশে টাকা পাঠানোর জন্য। দেশে এই টাকা আসে বিদেশি মুদ্রা রূপে। ভারতের বিদেশি মুদ্রা আয়ে এই শ্রমিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় সরকার তাই অভিবাসনে পরোক্ষে উৎসহ জোগায়। প্রথমত, দেশে পর্যাপ্ত ও সম্মানজনক কাজ সৃষ্টি করার অক্ষমতা। দ্বিতীয়ত, বিদেশি মুদ্রা এনে দেশের অর্থনীতিতে শক্তিবৃদ্ধি। কিন্তু এই মানুষরা বিদেশে কেমনভাবে বেঁচে থাকে তার কোনও খবরই রাখে না সরকার। তাই নির্দিষ্ট করে কোনও তথ্য দিতে পারে না কোন দেশে কত ভারতীয় কাজ করেন। একটা তথ্য আছে বটে কিন্তু সেটা অসম্পূর্ণ। তার থেকে অনেক বেশি ভারতীয় গোপনে বেআইনিভাবে কাজ করে। তাদের খবর সরকার রাখে না। বিদেশে ভারতীয়দের নিয়ে যাবার জন্য নানা এজেন্ট সক্রিয়। মোটা টাকার বিনিময়ে তারা ভারতীয়দের বিদেশে নিয়ে যায়। এই অবৈধ পথে প্রতিদিন ঘটে নানা অঘটন। সরকারি তথ্যে সেগুলি জায়গা পায় না। ভারত তার যুব সমাজকে কাজ দিতে পারে না। বাধ্য করে বিদেশে কাজের সন্ধানে দুর্বহ জীবনযাপন করতে। কুয়েতের ঘটনা তার একটি বড় নমুনা

Comments :0

Login to leave a comment