Sri lanka

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচনে এগিয়ে মার্ক্সবাদী প্রার্থী

আন্তর্জাতিক

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচনে এগিয়ে
মার্কসবাদী নেতা অনুরা কুমারা দিসানায়েকে। দেশের করুন অর্থনৈতিক অবস্থাকে পুনরুদ্ধার এবং ঋণে জর্জরিত দেশটির পরবর্তী রাষ্ট্রপতি হওয়ার জন্য দুরন্ত লড়াই দিচ্ছেন তিনি।

শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের তথ্যে দেখা গেছে, নির্বাচনে এখন পর্যন্ত গণনা করা ১০ লক্ষ ভোটের প্রায় ৫৩% ডিসানায়েক পেয়েছেন। বিরোধীদলীয় নেতা সজিথ প্রেমাদাসা ২২% পেয়ে দ্বিতীয়, রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহের চেয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

কমইশনের তথ্য অনুসারে, শনিবারের নির্বাচনে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রের ১৭ লক্ষ মানুষের মধ্যে প্রায় ৭৫% ভোট দিয়েছেন।

দিসানায়েক ন্যাশনাল পিপলস পাওয়ার (NPP) জোটের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, যার মধ্যে রয়েছে তার মার্কসবাদী জনতা বিমুক্তি পেরেমুনা (JVP) পার্টি যেটি ঐতিহ্যগতভাবে জোরদার রাষ্ট্রীয় হস্তক্ষেপ, বড়লোকদের ওপর কর এবং বাজার অর্থনৈতিক নীতির বিরোধিতা সমর্থন করেছে।

যদিও JVP পার্টির পার্লামেন্টে মাত্র তিনটি আসন রয়েছে, ৫৫ বছর বয়সী দিসানায়েকে তার দুর্নীতিবিরোধী কঠোর পদক্ষেপ এবং গরিবের প্রতি নীতির প্রতিশ্রুতি প্রভাবিত করেছে ভোটারদের।

তিনি নিজেকে পরিবর্তনের প্রার্থী হিসাবে তুলে ধরেছেন, ক্ষমতায় আসার ৪৫ দিনের মধ্যে সংসদ ভেঙে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে সাধারণ নির্বাচনে তার নীতির জন্য নতুন ম্যান্ডেট চাওয়ার জন্য।

Comments :0

Login to leave a comment